মেইন ম্যেনু

ধোঁয়ার কারণে মালয়েশিয়ায় স্কুল বন্ধ

পাশ্ববর্তী দেশ ইন্দোনেশিয়ার দাবানল থেকে সৃষ্ট ধোঁয়ার কারণে সম্ভাব্য স্বাস্থ্যগত ঝুঁকির আশঙ্কায় মালয়েশিয়ার সকল স্কুল দুই দিন ধরে বন্ধ ঘোষণা করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানায়, সোম ও মঙ্গলবার দূরবর্তী কয়েকটি স্কুল ছাড়া দেশের সমস্ত স্কুল বন্ধ রাখতে হবে। শিক্ষামন্ত্রী মাহদজির খালিদ বলেন, ‘এই ধোঁয়াশা আমাদের নিয়ন্ত্রণে বাইরে চলে যাচ্ছে।’

দীর্ঘস্থায়ী ধোঁয়াশার কারণে দক্ষিণ এশিয়ার বিস্তীর্ণ এলাকায় কয়েক সপ্তাহ ধরে জীবনযাত্রা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে স্বাস্থ্যগত হুঁশিয়ারী জারি করা হয়েছে, বহু স্কুল বন্ধ রয়েছে এবং ফ্লাইটও বিঘ্নিত হচ্ছে।

রোববার মালয়েশিয়ার ৫২টি দূষণ পর্যবেক্ষণ কেন্দ্রের প্রায় অর্ধেকের কাছাকাছি বাতাসের মানকে ‘অস্বাস্থকর’ বলেছে। কুয়ালালামপুরসহ ছয়টি পর্যটন কেন্দ্র বাতাসের মানকে “অত্যন্ত অস্বাস্থ্যকর’ বলে উল্লেখ করেছে। রাজধানীর উপকণ্ঠের একটি এলাকার বাতাস ‘বিপজ্জনক’ মাত্রার কাছাকাছি পৌঁছে গেছে।
সুমাত্রা দ্বীপে ভয়াবহ দাবানল থেকে সৃষ্ট ধোঁয়ায় মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার একটি বড় অংশ ঢেকে গেছে। শনিবার ফিলিপাইনের সেবু দ্বীপে একটানা সাতদিন ধরে ধোঁয়াশা ছিল।

সূত্র: বাসস