মেইন ম্যেনু

নকল ব্যাগ চেনার উপায়!

হাত ব্যাগ থেকে ক্লাচ, ব্যাগের ব্যাপারে প্রত্যেক নারীর থাকে ফ্যাসিনেশন। বাড়ির বাইরে পা রাখলে ব্যাগ সঙ্গে নেওয়াটা মাস্ট। এতোটাই শখ থাকে যে, দাম নিয়ে নো কমপ্রোমাইজ। কিন্তু সঠিক মূল্যে যে সঠিক জিনিসটি পাবেন, তার কি কোনও ভরসা আছে? বিশেষত আজকের এই আসল নকলের যুগে! আপনার সদ্য কেনা ব্যাগটা আসল কিনা জানবেন কী করে? একগাদা টাকা দিয়ে ব্র্যান্ডের জিনিস কিনলেন কিন্তু নকল! তাই ব্যাগ কেনার আগে জেনে নিন কয়েকটি উপায়, যা দেখে সহজেই বুঝতে পারবেন কোনটা আসল আর কোনটা নকল।

খুঁটিনাটি যাচাই করে নিন
ব্যাগ কেনার আগে ব্যাগের চেন, হ্যান্ডেল, আংটা ও সেলাই ভালো করে যাচাই করে নিন। দেখে নিন ব্যাগের ফিনিশিং সব জায়গায় সমান কিনা। ব্যাগের চেন ঠিক করে আটকাচ্ছে কি না বা চেন আটকানোর সময় ব্যাগের ভিতরের অংশ চেনে আটকে যাচ্ছে কি না।

লোগো চেক করুন
ব্র্যান্ডেড ব্যাগ কিনলে অবশ্যই লোগো দেখে নিতে ভুলবেন না। আর লোগোর স্পেলিং নির্ভুল কিনা তা যাচাই করাটাও জরুরি। লেখার স্টাইলটাও দেখে নিন। আদতেও তা ওই ব্র্যান্ডের সঙ্গে মিলছে কিনা। ব্যাগের সঙ্গে যদি কোনও বই থাকে, সেটিকেও ভালো করে পড়ে দেখুন।

সেলাই ও ফেব্রিকস্
ব্যাগটি যে সত্যিই লেদারের তৈরি তা বুঝতে পারবেন গন্ধ শুকে। দেখে নিন তাতে আদতেও লেদারের গন্ধ পাচ্ছেন, নাকি রবার বা কেমিক্যালের গন্ধ বেরোচ্ছে। ব্যাগের বাইরের সেলাইয়ের সঙ্গে ভিতরের সেলাইও পারফেক্ট কি না দেখে নিন।

সঠিক দাম
একই ব্যাগ দোকানে যে দাম বলে, সেটাই কিন্তু অনলাইনে মিলতে পারে আকাশপাতাল দামের পার্থক্যে। এমনটা যদি হয় তবে কোনটা আসল আর কোনটা নকল, তা বুঝে নেওয়া খুব কঠিন। এই ক্ষেত্রে কমদামি ব্যাগ বেশির দামে বিক্রি করার প্রবণতা থাকে। তাই সবদিক যাচাই করে তবেই ব্যাগ কিনুন।