মেইন ম্যেনু

নখের হলদে ভাব দূর করবেন যেভাবে

নখ সুন্দর না থাকলে আমাদের হাতও দেখতে অসুন্দর লাগে। আমাদের পরিচ্ছন্নতা এবং রুচির পরিচায়ক আমাদের নখ। কিন্তু সেই নখে যদি দেখা দেয় হলদে ভাব তাহলে কেমন লাগবে বলুন? ছোট ছোট কিছু ভুল নখের এই হলদে ভাবের অন্যতম কারণ। তবে ঘরোয়া কিছু টিপস পারে এর থেকে মুক্তি দিতে, চলুন জেনে নেই উপায়গুলো।

১. লেবুর রস লেবু হল প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা নখের হলদেটে ভাব দূর করে নখের গোলাপি আভা ধরে রাখে। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে লেবুর রস নিন। ১০/১৫ মিনিট লেবুর রসে নখ ভিজিয়ে রাখুন। এরপর একটি টুথব্রাশ দিয়ে নখের হলুদ অংশগুলো আলতো করে ঘষুন। কুসুম গরম পানি দিয়ে নখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ভাল ফল পেতে দিনে দু`বার করুন।

২. হাইড্রোজেন পারঅক্সাইড এবং বেকিং সোডা এক টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইডের সাথে দুই এবং আধা টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে মিশ্রণটি লাগিয়ে নখের উপর ঘষুন। এটি নখে লাগিয়ে তিন মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৫-৬ বার ব্যবহার করুন। খুব বেশী জেদি দাগ হলে হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি দাগের উপর ব্যবহার করা যেতে পারে। তবে সতর্ক থাকবেন হাইড্রোজেন পারঅক্সাইডের পরিমাণ যেন বেশি না হয়ে যায়।

৩. টুথপেষ্ট সাদা টুথপেষ্ট যেভাবে আমাদের দাঁত সাদা করে থাকে তেমনি এটি নখের হলদেটে ভাব দূর করে নখকে সাদা করে থাকে। নখের হলদে দাগের ওপর সাদা টুথপেষ্ট লাগান। ৫/১০ মিনিট পর সেটি ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে তিন বার করুন।

৪. টি ট্রি অয়েল নখের উপর কয়েক ফোঁটা টি ট্রি অয়েল দিয়ে দিন। এবার এটি কয়েক মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। এটি দিনে দুইবার করুন। এছাড়া সমপরিমাণ অলিভ অয়েল এবং টি ট্রি অয়েল মিশিয়ে নখের উপর ব্যবহার করুন। এটি কয়েক সপ্তাহ ব্যবহার করলে নখের দাগ গায়েব হয়ে যাবে।

৫. কমলার খোসা কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে থাকে। এই কমলার খোসা দিয়ে খুব সহজে নখের দাগ দূর করা সম্ভব। কমলার খোসা প্রতিদিন নখের উপর ঘষুন। এটি প্রতিদিন কয়েক সপ্তাহ করুন। দেখবেন কিছুদিনের মধ্যে নখের হলদে ভাব দূর হয়ে গেছে।