মেইন ম্যেনু

নগ্ন ছবি লেনদেনের অনুমতি দিয়ে নিউ মেক্সিকোতে আইন

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে একটি বিতর্কিত বিল পাস হয়েছে। এতে ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশুদের পারস্পরিক সম্মতিতে নগ্ন ছবিসহ যে কোনো ধরনের যৌনতাপূর্ণ ‘টেক্সট’ লেনদেনের অনুমতি দ্য়ো হয়েছে।

গত বৃহস্পতিবার বিলটি পাসের আগে নিউ মেক্সিকোর আইনসভায় পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক হয়। অবশেষে ভোটাভোটিতে বিলটি পাস হয়।

নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের রিপাবলিকান দলীয় গভর্নর সুসান মার্টিনেজ এরইমধ্যে বিলটি অনুমোদন করেছেন। তবে ব্যক্তিগতভাবে তিনি আইনটির বিরোধী বলে জানিয়েছেন।

আইনসভায় পাস হওয়ায় বিলের অনুমোদন দিতে হয়েছে জানিয়ে মার্টিনেজ বলেন, ‘আমি তথাকথিত এই ‘সেক্সটিং’ আইন সমর্থন করি না। না জেনেই আইনটির পক্ষে যুক্তি দেওয়া হচ্ছে এবং সতর্কভাবে এর পরিণতি বিবেচনা করা হয়নি।’

আগামী অধিবেশনে আইনটি সম্পর্কে রাজ্যে প্রতিনিধিদের আলোচনার আহ্বান জানাবেন বলেও জানিয়েছেন মার্টিনেজ। নিউ মেক্সিকোর অ্যাটর্নি জেনারেলও আইনটির বিরোধীতা করেছেন।

বিতর্কিত এ বিলেল পক্ষের আইনপ্রণেতাদের যুক্তি হচ্ছে, আইন সম্পর্কে না জানার কারণে অনেক শিশুই বড় ধরনের অপরাধে অভিযুক্ত হয়ে যায়। তাছাড়া প্রযুক্তিগত উন্নতির সঙ্গে সঙ্গে আইনও পরিবর্তন করা উচিত।
বিতর্কিত এ বিল পাসের আগে, শিশুদের নগ্ন ছবি, যৌনতা উস্কে দেয় এমন কোনো লেখা বা অন্য ধরনের আধেয় লেনদেন শাস্তিযোগ্য অপরাধ ছিল। অনেক ক্ষেত্রে এ ধরনের কাজ শিশু পর্নোগ্রাফির কাতারে ফেলে জেল-জরিমানা, এমনটি ফৌজদারি অপরাধ হিসেবেও বিচার করা হত।



« (পূর্বের সংবাদ)