মেইন ম্যেনু

নজরুল সমাধীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী। এই দিনে কবিকে স্বরণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

আজ বাঙালি জাতি শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছে কবিকে। আজ সকাল পৌনে ৭টা থেকে কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্রী-ছাত্রীদের নিয়ে কলা ভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রা সহকারে কবির মাজারে সর্বপ্রথম পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কবি পরিবার, নজরুল একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসায় ফুলে ফুলে ছেয়ে গেছে কবির সমাধি। শুধু সাংগঠনিকভাবে নয় অনেকে একা একটা গোলাপ হাতে এনে কবির সমাধিতে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাংবাদিকদের বলেন, সাম্প্রদায়িকতা রোধ করে আমাদের এগিয়ে যেতে হবে। জাতীয় কবির স্বপ্ন ছিল এটা। কবির নাতনি মিষ্টি কাজী বলেন, শুধু একদিন না আমার দাদুকে সারা বিশ্বে সারা বছর স্মরণ করার ব্যবস্থা করা উচিত।

এদিকে মাজার প্রাঙ্গণে ঢাবি উপাচার্যের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হচ্ছে। সেখানে বক্তারা কবির জীবনের নানা দিক নিয়ে আলোচনা করছেন।