মেইন ম্যেনু

নজিরবিহীন বজ্রপাতে ভারতে একদিনে নিহত ৭৯

ভারতের বিভিন্ন রাজ্যে বজ্রপাতে একদিনেই অন্তত ৭৯ জন নিহত হয়েছে। এই বজ্রপাতের ঘটনা ঘটেছে বিহার, ঝাড়খণ্ড এবং মধ্যপ্রদেশে। নিহতদের মধ্যে ৫৩ জন বিহারে, ১০ জন ঝাড়খণ্ডে এবং ১৬ জন মধ্য প্রদেশে।

মঙ্গলবার বৃষ্টিপাতের সময় মাঠে অনেকে কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে এ হতাহতের ঘটনা ঘটে। বর্ষা মৌসুমে ভারতে বজ্রপাতে নিহত হবার ঘটনা প্রায়ই ঘটে। যারা মারা গেছেন তাদের বেশিরভাগই কৃষক। বজ্রপাতে ২৪ ঘণ্টায় একসাথে ৭৯ জন ব্যক্তি মারা যাবার ঘটনা বিরল।

বিহার রাজ্যে নিহত প্রত্যেকটি পরিবারকে ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানিয়েছেন বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা সচিব।

বিশেষজ্ঞরা বলছেন উন্নয়নশীল দেশগুলোতে বজ্রপাতে আগের চেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে। বজ্রপাতে মানুষ মারা যাবার সংখ্যা যেমন বাড়ছে তেমনি বজ্রপাতের প্রবণতাও বেড়েছে।

কোনো কোনো গবেষক বলেন, তাপমাত্রা এক ডিগ্রি বাড়লে বজ্রপাতের সম্ভাবনা ১০ শতাংশ বেড়ে যায়। পৃথিবীর যে কয়েকটি অঞ্চল বজ্রপাত প্রবণ তার মধ্যে দক্ষিণ-এশিয়া অন্যতম।

উন্নত দেশগুলোতে বজ্রপাতে মানুষের মৃত্যু কমলেও বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে এ সংখ্যা বাড়ছে। এসব দেশগুলোতে বজ্রপাতে যারা মারা যাচ্ছেন তাদের বেশিরভাগই মাঠে কাজ করেন।

বেসরকারি সংস্থা দুর্যোগ ফোরামের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে মে মাসের শেষ পর্যন্ত বাংলাদেশে বজ্রপাতে নিহত হয়েছে ১৮৯ জন। কেবল মে মাসেই মারা গেছে ১৩২ জন। গত ১২ মে বজ্রপাতে নিহত হয় ৪৭ জন। গত চার বছরের মধ্যে এক দিনে এটি ছিল সর্বোচ্চ সংখ্যা।