মেইন ম্যেনু

নতুন কাপড় কি ধুয়ে ব্যবহার করবেন?

আপনি কি বাজার থেকে নতুন পোশাক কিনে আনার পর সেটি ধুয়ে ব্যবহার করেন? অধিকাংশের উত্তরই হয়তো—‘না’। নতুন কাপড়, ধোয়ার দরকারটা কোথায়! এমনই যদি ঘটনা হয়ে থাকে, তাহলে সাবধান হয়ে যান।

সুতা তৈরি থেকে শুরু করে সম্পূর্ণ পোশাকে পরিণত হতে একটি কাপড় অনেকগুলো হাত ঘুরে আসে। একটু ভাবুন তো, পোশাক কারখানায় কতজন লোক এটিকে স্পর্শ করছে? ভাবলে অবাক হতে হয় বৈকি। আর এতে করে জীবাণুও কাপড়ের মধ্যে প্রবেশ করে।

ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিমে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

বিশেষজ্ঞরা বলেন, ‘উকুন, ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, ভাইরাস বিভিন্ন রোগ-জীবাণু এই কাপড়ের মধ্যে থাকে। এগুলো বিভিন্ন ধরনের চর্মরোগ তৈরি করতে পারে। তাই নতুন কাপড় পরার আগে অন্তত এক থেকে দুই বার এটিকে ধুয়ে নেওয়া জরুরি।’

এ ছাড়া ডাই, ফরমালডিহাইডের মতো বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ কাপড় তৈরিতে ব্যবহৃত হয়। সিনথেটিক কাপড়কে রং করার জন্য এজো-এনিলাইন ডাই ব্যবহার করা হয়। এসব ত্বকের জন্য ক্ষতির কারণ হয়।

যদি অ্যালার্জির সমস্যা থাকে তাহলে কাপড়ের মধ্যে ব্যবহৃত ফরমালডিহাইড একে আরো বাড়িয়ে দিতে পারে। এটি অস্বস্তির কারণ হতে পারে।

তাই এসব সমস্যা থেকে রেহাই পেতে নতুন কাপড় ব্যবহারের আগে অবশ্যই ধুয়ে নেওয়া প্রয়োজন বলেই পরামর্শ দেন বিশেষজ্ঞরা।