মেইন ম্যেনু

নতুন ক্যামেরা ব্যবহারকারীদের জন্য কিছু টিপস

আমরা কম বেশি সবাই ক্যামেরা দিয়ে ছবি তুলতে পছন্দ করি। আর নিজের যদি একটা ক্যামেরা থাকে তাহলে তো কথাই নেই। নতুন ক্যামেরা কিনার কথা যারা ভাবছেন তাদের জন্য এমন কিছু টিপস আজ আমরা জেনে নেই আসুন যার মাধ্যমে নতুন ক্যামেরা ব্যবহার আরো অনেক সহজ ও সঠিক ভাবে করতে পারবেন এবং আপনার ছবির মানও ভালো হবে।

১। ক্লিনিং কিট

ডিএসএলআর এবং মিররলেস ক্যামেরার মালিকরা যারা নিয়মিত লেন্স পরিবর্তন করে থাকেন তারা জানেন কিছুদিন পরেই ছবির মধ্যে ফোঁটা বা বিন্দু দেখা যায়। এর অর্থ আপনার ক্যামেরার সেন্সরে ধুলা জমেছে এবং এটা পরিষ্কারের সময় হয়েছে। আপনার ক্যামেরাটি পরিষ্কার ও ঝকঝকে রাখার জন্য সবসময় ক্যামেরা ব্যাগে যে জিনিষগুলো থাকা প্রয়োজন তা হল-

· মাইক্রোফাইবার কাপড়- আঙ্গুলের ছাপ ও নোংরা দাগ মোছার জন্য।
· ডাস্ট ব্লোয়ার- ময়লা ও ধুলার স্তর দূর করার জন্য।
· ক্লিনিং পেন এবং ব্রাশ কম্বো- যথাযথ ভাবে ফিঙ্গার প্রিন্ট পরিষ্কারের জন্য।

২। UV ফিল্টার

ফটোগ্রাফার Josh Miller যিনি CNET এর জন্য ছবি তোলেন তিনি এবং বেশিরভাগ ফটোগ্রাফাররাই লেন্সকে অতিবেগুনী রশ্মির হাত থেকে রক্ষার জন্য UV ফিল্টার ব্যবহার করেন। UV ফিল্টার লেন্সের উপরে লাগানো হয় ধুলো, ময়লা ও স্ক্র্যাচের প্রভাব থেকে রক্ষার জন্য। ফটোগ্রাফার Darren Rowse বলেন, “আমি চাই ১৫০০ ডলারের লেন্সের বদলে ৫০ ডলারের ফিল্টার প্রতিস্থাপন করতে”।

৩। একটি ভালো স্ট্র্যাপ

ক্যামেরার সাথে একটি স্ট্রিপ থাকে কিন্তু সেটা সস্তা ও কম কাজের হয়। অনেক ফটোগ্রাফার “ব্ল্যাক রেপিড স্ট্র্যাপ” পছন্দ করেন। একটি ভালো স্ট্র্যাপ আপনার ক্যামেরাকে নিরাপদ রাখতে পারে।

৪। অতিরিক্ত ব্যাটারি

যারা নতুন ক্যামেরা কিনেন তাঁরা অতিরিক্ত ব্যাটারির গুরুত্বটাকে এড়িয়ে যান। সব ডিজিটাল ক্যামেরার সাথেই একটি ব্যাটারি থাকে কিন্তু একটি ব্যাকআপ থাকলে সেটা হতে পারে লাইফসেভার। একটি ফুল চার্জ অতিরিক্ত ব্যাটারি কাছে থাকা অর্থ, আপনি চার্জার বাড়িতে রেখে আসতে পারেন এবং শুটিং এর আনন্দ পুরোপুরি উপভোগ করতে পারেন কারণ আপনাকে ভয়ে ভয়ে ব্যাটারির মিটারের দিকে তাকাতে হবেনা।

৫। মেমোরি কার্ড

আপনার হয়তো আগের ক্যামেরার মেমোরি কার্ড আছে। সেটা আপনার নতুন DSLR এর জন্য সঠিক নাও হতে পারে। এখানে ক্লাস রেটিংটা গুরুত্বপূর্ণ, কত দ্রুত ডাটা লিখতে পারে। হাই ডেফিনেশন ভিডিও বা ব্রাস্ট শুটিং মুডের জন্য লোয়ার ক্লাস নাম্বার ২ বা ৪ যথেষ্ট নয়। অন্ততপক্ষে নতুন ক্লাস ৬ মডেল ব্যবহার করুন। কোন গুরুত্বপূর্ণ ফটোশুট করার আগে ম্যামোরি কার্ডটি পরীক্ষা করে নিন।

৬। ম্যানুয়ালটি পড়ুন

ভালো ছবি তোলার জন্য নতুন ডিএসএলআর কিনেছেন তাই অটোমেটিক মোডে দিয়ে ছবি ঊঠানো বন্ধ করে ক্যামেরার সাথের ম্যানুয়ালটি ভালো করে পড়ুন যাতে ক্যামেরার সব সূক্ষ্ম বিষয়গুলো শিখতে পারেন। ক্যামেরা ও ফটোগ্রাফি সম্পর্কে ভালো বই পড়ুন।

আপনার ক্যামেরাটির উজ্জ্বলতা কমার আগেই ক্যামেরার কয়েকটি ছবি তুলে রাখুন এবং ক্যামেরার কিছু তথ্য একটি ফাইলে লিপিবদ্ধ করে রাখুন। যদি কখনো আপনার ক্যামেরাটি হারিয়ে যায় তখন এগুলো কাজে লাগবে।