মেইন ম্যেনু

নতুন টাকা পাওয়া যাবে যেসব শাখায়

ঈদুল ফিতরকে সামনে রেখে এবার প্রায় ২২ হাজার কোটি টাকার নতুন নোট বিতরণ করবে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও রাজধানীর ১৮টি বিশেষ শাখায় বৃহস্পতিবার থেকে এসব নোট বিতরণ শুরু হবে। তবে দশ টাকার নোট বিতরণ শুরু হবে ৭ জুলাই থেকে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, একজন ব্যক্তি সর্বোচ্চ ৫ হাজার টাকা নিতে পারবেন। এদিকে রাজধানীবাসীর জন্য প্রতি বারের মতো ১৮টি বিশেষ শাখায় নতুন নোট ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিলে প্রধান কার্যালয়ে ১টি ভিআইপিসহ মোট তিনটি কাউন্টারে নতুন নোট বিতরণ করা হবে। এ ছাড়া ঢাকায় অবস্থিত বিভিন্ন ১৮টি বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে নতুন নোট ও কয়েন বিতরণ করা হবে।

ঢাকায় যেসব শাখায় নতুন টাকার নোট পাওয়া যাবে-পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংকের নিউমার্কেট শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্টরোড শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, প্রাইম ব্যাংকের মালিবাগ শাখা, সাউথইস্ট ব্যাংকের কাওয়ান বাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি মার্কেট শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, প্রাইম ব্যাংকের মিরপুর শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ডাচ্-বাংলা ব্যাংকের এসএমই এ্যান্ড এগ্রিকালচার ইউনিট দক্ষিণখান শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ইসলামী ব্যাংকের শ্যামলী শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের মোহাম্মাদপুর শাখা, রূপালী ব্যাংকের মহাখালী শাখা এবং জনতা ব্যাংকের আব্দুল গণি রোড কর্পোরেট শাখা।

সূত্রে আরো জানা গেছে, ঢাকার বাইরে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিসে ২টি এবং অন্যান্য অফিসে সর্বোচ্চ ২টি কাউন্টারে নতুন নোট পাওয়া যাবে। এ ছাড়া চট্টগ্রাম, খুলনা ও সিলেটে অবস্থিত বাণিজ্যিক ব্যাংকের ৩টি শাখা ও বগুড়া, রংপুর ও রাজশাহীতে বাণিজ্যিক ব্যাংকের ২টি শাখার মাধ্যমে নতুন নোট দেওয়া হবে।