মেইন ম্যেনু

নতুন ট্রাভেলাররা প্রথমবার ভ্রমণে যে ভুলগুলো করে থাকেন

ভ্রমণ মানেই রোমাঞ্চ। নতুনকে দেখার আনন্দ, উত্তেজনা। আর ছাপোষা এই জীবন থেকে বেড়িয়ে যিনি প্রথমবার পা ফেলছেন বাইরে তার জন্য ব্যপারটা আরও রোমাঞ্চকর। দেশে দেশে ট্যুরিজম একটি ব্যবসা। একে ঘিরে গড়ে ওঠে অনেক রকম প্রতারণা চক্র। তাই নতুন ভ্রমণকারীদের হওয়া দরকার একটু সাবধানী। একই সাথে তাদের ভ্রমণ পরিকল্পনাও করা উচিৎ জেনেশুনে। নাহলে হতে পারে নানান বিপত্তি। আসুন জেনে নিই, প্রথমবার ভ্রমণে কেমন ভুল হতে পারে আপনার।

অতিরিক্ত জিনিস বহন করা
না বুঝেই অনেক বেশী পোশাক, প্রসাধনী নিয়ে ফেলি আমরা। সব কিছুই দরকারি মনে হতে থাকে। মনে হয়, এটা তো ওখানে পাব না বা যদি না পাই, দাম বেশি থাকে ইত্যাদি! লোশন, টুথপেস্ট বড় টিউব না নিয়ে ছোট কৌটায় নিলে অনেক কম জায়গা লাগে ব্যাগে। এমন অনেক ব্যাগ গোছানোর কৌশল আছে যা আপনার ব্যগকে করবে ছোট, সহজে বহনযোগ্য। না জানার কারণে আমরা অনেকেই অপ্রয়োজনীয় জিনিস দিয়ে ব্যাগ বড় করে ফেলি।

পোশাক নির্বাচন
পোশাক নির্বাচনেও ভুল করি আমরা। দেখা গেল এমন পোশাক নিয়ে গেলাম যেটা ওখানে কেউ পড়ছে না। নিজেকে একেবারে আলাদা লাগে তখন, অস্বস্তিতে পড়তে হয়।

আবহাওয়া
অনেক দেশ আছে যেখানে আমাদের দেশের তুলনায় একেবারে ভিন্ন আবহাওয়া বিরাজ করে। যেমন আমাদের বিপরীত মেরুর দেশগুলোতে আবহাওয়াও হয় বিপরীত। আমাদের এখানে যখন গ্রীষ্ম সেখানে তখন হয়ত তুষারপাত হচ্ছে। আবার পাশাপাশি দেশেও আবহাওয়ার পার্থক্য হয়। আমাদের দেশের শীত আর ইন্ডিয়ার দার্জিলিং এ একই সময়ে একই রকম শীত পড়ে না। ইন্ডিয়ায় শীত অনেক বেশী।

বেশী খরচ করে ফেলা
কম খরচে বাজেট ভ্রমণ প্রথমবার করা একটু কঠিন। কারণ বেশীরভাগ জায়গাতেই হোটেল ভাড়া, শহরের অভ্যন্তরে যাতায়াত ভাড়া দরদাম করে ঠিক করতে হয়। পরিপক্ক না হলে বা যার সাথে দরদাম করছেন সে যদি বুঝে ফেলে আপনি নতুন এসেছেন তখন সুযোগ পেয়ে বসে। খাবারেও অনেক খরচ হয়ে যায়। কারণ কম খরচে ভাল খাবারের হোটেলের খোঁজ থাকে না আমাদের বেশীরভাগের কাছেই।

বিভ্রান্ত হওয়া
নতুন কোন এলাকায় গেলে আমরা বিভিন্ন রকম তথ্য দ্বারা বিভ্রান্ত হয়ে যেতে থাকি। অনলাইনে দেখা যায় একই জায়গায় ভ্রমণের নানান রকম তথ্য দেওয়া থাকে। কারও কাছে পাহাড়ে ভ্রমণ কোন ব্যাপার নয়, কারও কাছে আবার খুবই কঠিন কাজ। কেউ অনেক স্বস্তায় ভ্রমণ করেছেন, খুব কম খরচ বলেন তিনি। কেউ বা পরিবার নিয়ে গেছেন একই জায়গায়। তার খরচ হয়েছে অনেক বেশী।

আবার ভ্রমণস্থলে যেয়ে দেখা গেল সেখানে আছে নানান তথ্য বিভ্রাট। যে ভ্রমণস্থল যত বেশী জনপ্রিয় সেখানে তত বেশী প্রতাড়ক ঘোরাফেরা করে। এরা নতুন ভ্রমণকারীদের মাঝে যথেষ্ট বিভান্তি তৈরি করে।

তাড়াহুড়ো করা
প্রথমাবার ভ্রমণে যাবার পর সবকিছু একবারে দেখে ফেলার তাড়া থাকে মনে। ‘যদি আবার না আসা হয়’, ‘মাত্র তো কয়েকদিনের জন্য এসেছি, সব দেখতে হবে’ এমন একটা অস্থিরতা কাজ করে। এতে কোন জায়গা শান্তিমত দেখা হয় না। অনেক সময় ভ্রমণ শেষে রিল্যাক্স হওয়ার পরিবর্তে আমরা আরও স্ট্রেসড হয়ে যাই। অনেকে অসুস্থও হয়ে পড়েন।

প্রথমবার ভ্রমণে এসব ভুল হওয়া খুবই স্বাভাবিক। সবচেয়ে ভাল হয় অভিজ্ঞ কারও কাছ থেকে আগে থেকে তথ্য সংগ্রহ করা। ইন্টারনেট থেকেও অনেক তথ্য পাওয়া যায় যা একজন ভ্রমণকারীর ভ্রমণকে সহজ করে। ভ্রমণে থাকুক শুধুই আনন্দ, দুশ্চিন্তা নয়।