মেইন ম্যেনু

নতুন পে-স্কেল মন্ত্রিসভায় উঠছে আগামী সপ্তাহে

নতুন পে-স্কেল মন্ত্রিসভায় উঠছে আগামী সপ্তাহে। সিলেকশন গ্রেড ও টাইম স্কেল জটিলতায় আটকে থাকা সরকারি চাকুরেদের নতুন বেতন কাঠামো (পে-স্কেল) অনুমোদনের জন্য আগামী সপ্তাহেই মন্ত্রিসভার বৈঠকে উঠতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বৈঠকে সভাপতিত্ব করবেন।

সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। এরআগে তিনি বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশনের (বেমসা) একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন।

গত বছরের ২১ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামো সুপারিশ করে বেতন ও চাকরি কমিশন। এতে সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২শ টাকা বেতন ধরা হয়।

bmচলতি বছরের জুলাই থেকেই নতুন এ বেতন কাঠামোতে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাবেন বলে সে সময় জানানো হলেও মূলত সিলেকশন গ্রেড ও টাইম স্কেলের জটিলতায় মন্ত্রিসভার বৈঠকে কমিশনের প্রস্তাব উপস্থাপন করা হচ্ছিল না। এছাড়া এমপিওভুক্ত শিক্ষকদের নিয়েও কিছুটা জটিলতা রয়েছে।

বেমসার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেমসার নেতারা স্মারকলিপি প্রদান করে অর্থমন্ত্রীকে জানান, ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর অনেক শিক্ষার্থী মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত শ্রেণীভুক্ত। বিধায় এই ভ্যাট ও কর আরোপের ফলে পড়াশোনার ব্যয় বেড়ে যাবে এবং আর্থিক সমস্যার কারণে ছাত্রছাত্রীরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা বন্ধ করে দিতে বাধ্য হবে।

এসব সমস্যার কথা তুলে ধরে নেতারা শিক্ষা, শিক্ষা কর্মকাণ্ড ও শিক্ষা উপকরণ ভ্যাট ও করের আওতামুক্ত রাখার জন্য অর্থমন্ত্রীর কাছে অনুরোধ জানান।

অর্থমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে বেমসার বিজ্ঞপ্তিতে।