মেইন ম্যেনু

নতুন বেতন স্কেলের গেজেট প্রকাশ

নতুন বেতনকাঠামোর প্রতীক্ষিত গেজেট প্রকাশ হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এই গেজেট প্রকাশ হয় বলে অর্থ মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।

এর আগে বিকালে গেজেট ছাপানোর জন্য বিজি প্রেসে পাঠানো হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিকালে জানান, গেজেটটি আজই প্রকাশ হচ্ছে।

সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারি হওয়ার আগে যেসব কর্মকর্তা সিলেকশন গ্রেড পেয়েছেন, তাদের সে সুবিধা বহাল থাকছে। তবে বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল থাকবে না।

নতুন বেতন কাঠামো অনুযায়ী আগামী বছরের ১ জানুয়ারি থেকে বেতন পাবেন সরকারি চাকুরেরা। জুলাই থেকে কার্যকর হওয়া এ বেতন কাঠামোর বর্ধিত বকেয়া অর্থও ওই সময় দেয়া হবে।

গেজেট জারির আগ পর্যন্ত যেসব কর্মকর্তা-কর্মচারী সিলেকশন গ্রেড ও টাইম স্কেল সুবিধা পেয়েছেন, তাদের এ সুবিধা বহাল থাকবে। নতুন বেতন কাঠামোর গেজেট প্রকাশের আগে চাইলে বাকি কর্মকর্তারাও সিলেকশন গ্রেড ও টাইম স্কেল নিতে পারেন। তবে গেজেট জারির পর নতুন কাঠামো অনুযায়ীই সবকিছু চলবে। তখন টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বলতে আর কিছুই থাকবে না। এটা একেবারেই বাতিল করা হচ্ছে। তবে এ জন্য কারো ওপর নেতিবাচক কোনো প্রভাব পড়বে না বলে জানা গেছে।

প্রসঙ্গত, সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য গত ৭ সেপ্টেম্বর অষ্টম বেতনকাঠামো অনুমোদন পায় মন্ত্রিসভায়। এই কাঠামো অনুযায়ী, সরকারি চাকরিজীবীরা মূল বেতন পাবেন ২০১৫ সালের ১ জুলাই থেকে। এক্ষেত্রে ১ জুলাই থেকেই কার্যকর হবে। সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা পেছনের টাকা এরিয়ার হিসাবে পাবেন।