মেইন ম্যেনু

নতুন স্কেলে বেতন পাবেন এমপিওভুক্ত শিক্ষকরাও

নতুন পে-স্কেলে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদেরও অন্তর্ভূক্ত করা হয়েছে। তারাও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো নতুন স্কেলে বেতন ভাতা পাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতোই এমপিওভূক্ত বেসরকারি শিক্ষকরা নতুন পে-স্কেলে বেতন ভাতা পাবেন। তবে নতুন স্কেলে বেতন ভাতা পাওয়ার পাশাপাশি তাদের বিষয়ে সরকার পর্যালোচনা করবে। অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ বিদ্যমান আইনে প্রতিষ্ঠানের এমপিওভূক্তিসহ সংশ্লিষ্ট বিষয় পর্যালোচনা ও পরীক্ষা-নিরীক্ষা করে অর্থবিভাগ তাদের বিষয়ে পরিপত্র জারি করবে। ১ জুলাই ২০১৫ থেকে শিক্ষকদের নতুন পে-স্কেল বাস্তবায়িত হবে। তবে এ সময়ে তারা মূল বেতন পাবেন। আর যাবতীয় ভাতাদি পাবেন ১ জুলাই ২০১৬ থেকে।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিষয়েও মন্ত্রিসভায় গুরুত্ব সহকারে আলোচনা হয়েছে। তবে কেবিনেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রস্তাবগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য বেতন বৈষম্য দুরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিকে দায়িত্ব দিয়েছে।

বেতন ও চাকরি কমিশন ২০১৩ এবং সশস্ত্র বাহিনী বেতন কমিটি ২০১৩ এর আলোকে এবং এ সংক্রান্ত সচিব কমিটির সুপারিশে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বহুল প্রত্যাশিত নতুন পে-স্কেল (বেতন কাঠামো) নির্ধারণের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভায় নতুন পে-স্কেলের সিদ্ধান্ত নেওয়া হয়।

গ্রেড অনুযায়ী নতুন বেতন কাঠামো দেখতে ক্লিক করুন