মেইন ম্যেনু

নদীর নীচে বিপুল পরিমাণ গুপ্তধন!

১০ হাজার সোনা ও রুপোর গয়না ও মুদ্রা ছাড়াও বহু প্রাচীন যুদ্ধের অস্ত্র দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশের এক নদীর নীচ থেকে উদ্ধার করেছেন চীনা পুরাতত্ববিদরা। চমকে দেওয়া এই খবর এখন রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। খবর ইন্ডিয়া টাইমসের।

ষোড়শ শতাব্দীর চীন। মিং শাসকদের বিরুদ্ধে বিদ্রোহে সামিল হন চাষীরা। আর এই বিদ্রোহে প্রধান নেতা হিসেবে উঠে আসেন ঝাং জিয়ানঝং। বিদ্রোহীদের মধ্যে যিনি ‘হলুদ বাঘ’ হিসেবে পরিচিত ছিলেন। দীর্ঘসময় মিং সেনার বিরুদ্ধে লড়াইয়ে সাফল্যের পর ঝাং সিচুয়ান দখল করেন। কিন্তু, ১৬৪৬-এ মিং সেনা পুনরায় সিচুয়ান প্রদেশ দখল করে।

যুদ্ধে হেরে পালানোর চেষ্টা করেন ঝাং। সঙ্গে বিপুল পরিমাণ ধন-সম্পত্তি। ১০০০ হাজার নৌকায় সোনা, রুপো সহ গয়না ভর্তি করে দক্ষিণে রওনা করে দেন তিনি। কিন্তু, নিজে আর বাঁচেননি। বলা হয়, মিনিজিয়াং নদীতে এসে একে ডুবে যায় নৌকাগুলি। জলের অতলেই জায়গা করে নেয় ‘হলুদ বাঘ’এর গুপ্তধন।

চীনা প্রত্নতাত্ত্বিকদের জানিয়েছেন, মিনিজিয়াং ও তার শাখা নদীগুলির মোহনার নীচ থেকেই মিলেছে গুপ্তধন। যা সিচুয়ান প্রদেশের রাজধানী চেগুডু থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে।

প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, উদ্ধারকরা সামগ্রী থেকে ওই সময়কার ইতিহাস সম্পর্কেও আরও তথ্য মিলবে। উদ্ধার হওয়া সোনা, রুপো ও ব্রোঞ্জ-এর মুদ্রা, গয়না ও অস্ত্র আপাতত মিউজিয়ামে সংরক্ষণ করে রাখা হবে বলে জানা গেছে।