মেইন ম্যেনু

নাক দিয়ে রক্ত পড়া বন্ধে যা করবেন

নাক দিয়ে রক্ত পড়া খুব সাধারণ একটি সমস্যা না হলেও অনেকের ক্ষেত্রেই হয়ে থাকে। আমাদের দেহের নাকের ভিতরের রক্ত প্রবাহের নালীটি খুবই ক্ষুদ্র এবং নাক দেহের সবচেয়ে বেশি সেনসেটিভ অঙ্গ। যখনই নাকের এই রক্ত প্রবাহের নালীতে কোনো সমস্যা দেখা দেয় তখনই নাক দিয়ে রক্ত পড়ে। মাঝে মাঝে নাকের দুটো ছিদ্র দিয়েই রক্ত বের হয়ে থাকে। নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা কয়েক সেকেন্ড হতে শুরু করে ১০ মিনিট পর্যন্তও স্থায়ী হয়ে থাকে। এই সমস্যাটি হওয়ার কিছু কারণ হল- মাথাঘোরা, শারীরিক দুর্বলতা, অত্যধিক মানসিক চাপ, মাথায় আঘাত পাওয়া এবং অনেক সময় অজ্ঞান হয়ে গেলেও নাক দিয়ে রক্ত প্রবাহ হয়ে থাকে। যেকোনো ব্যক্তিরই নাক দিয়ে রক্তপ্রবাহ হতে পারে তবে বিশেষ করে ২ থেকে ১০ বছরের বাচ্চা এবং ৫০ থেকে ৮০ বছরের প্রাপ্ত বয়স্ক ও বৃদ্ধদের মধ্যে নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা বেশি দেখা যায়। নাক দিয়ে রক্ত প্রবাহের অনেকগুলো কারণের মধ্যে অন্যতম একটি কারণ হল শুষ্ক বায়ু যার কারণে নাকের ভিতরের নালী শুকিয়ে যায় এবং নাক দিয়ে রক্ত প্রবাহ হয়।

এছাড়াও আর কিছু ভিন্ন কারণ আছে নাক দিয়ে রক্ত প্রবাহ হওয়ার যা হল- এলার্জি, নাকে ব্যথা পাওয়া, বার বার হাঁচি দেওয়া, অত্যাধিক গরম, মদ পান করা, অতিরিক্ত ধূমপান করা, খুব বেশি মাত্রায় এসপেরিন ব্যবহার করা, দেহে পুষ্টির অভাব, গর্ভাবস্থায় দেহে হরমোনাল পরিবর্তন, শ্বাস জনিত সংক্রামন, উচ্চ রক্তচাপ, দেহে রক্তজমাট রোগ ও ক্যানসার। এতোগুলো কারণে যেহেতু নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা হয়ে থাকে তাই এই সমস্যাটিকে কখনোই সাধারণভাবে নেয়া ঠিক হবে না খুব বেশি সমস্যা হলে ডাক্তার দেখাতে হবে এবং ঘরে বসেও বিশেষ কিছু উপায়ে এই সমস্যার সমাধান করা সম্ভব।

পেঁয়াজ
নাক দিয়ে রক্ত প্রবাহ হওয়ার সমস্যা রোধ করতে পেঁয়াজ খুব ভালো। পেঁয়াজের প্রাকৃতিক উপাদান ফিউমস নাক দিয়ে রক্ত প্রাবাহ হওয়ার সমস্যা রোধ করে।

একটি পেঁয়াজ মোটা করে স্লাইস করে নিন। এক টুকরো পেঁয়াজ নিয়ে নাকের নিচে চেপে দিয়ে এর গন্ধ নিন। রক্ত প্রবাহ খুব দ্রুত বন্ধ হয়ে যাবে।

পেঁয়াজের রস ২-৩ ফোঁটা নাকের ভিতরে দিয়ে নিন। প্রয়োজন হলে আবার দিন।

অ্যাপেল সাইডার ভিনেগার
নাকের রক্ত প্রবাহ বন্ধ করার জন্য অ্যাপেল সাইডার ভিনেগার খুব উপকারী। এটি দেহ থেকে অতিরিক্ত রক্ত প্রবাহ রোধ করে এবং ভঙ্গুর রক্তের প্রাচীর ঠিক করে।

এক টুকরো তুলোয় অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে নিয়ে নাকের নিচে দিয়ে এর গন্ধ নিন ও ১০ মিনিট রাখুন। আপনি চাইলে সাদা ভিনেগারও ব্যবহার করতে পারেন। এই উপায়ে রক্ত প্রবাহ দ্রুত বন্ধ হয়ে যাবে।

নাক দিয়ে রক্ত প্রবাহ বন্ধ করতে এক গ্লাস পানিতে ২ চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে দিনে ৩ বার পান করুন।

তুলসী পাতা
যেকোনো সমস্যার ভেষজ প্রতিকারের উপাদানগুলোর মধ্যে তুলসী পাতা খুব ভালো। নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যায় তুলসী পাতা খুব উপকারী।

কয়েকটি তুলসী পাতা ধুয়ে সরাসরি চিবিয়ে খান। তুলসী পাতা দেহকে ঠাণ্ডা রাখবে এবং রক্ত প্রবাহ বন্ধ করবে।

তুলসী পাতার রস তৈরি করুন এবং কয়েক ফোঁটা রস নাকে দিয়ে নিন। এই উপায়েও নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা রোধ করা যায়।






মন্তব্য চালু নেই