মেইন ম্যেনু

নাক বন্ধ ভাব দূর করুন সহজ ঘরোয়া উপায়ে

নাক বন্ধ হওয়া একটি যন্ত্রণাদায়ক সমস্যা যা দৈনন্দিন কাজকে বাধাগ্রস্থ করে। নাক বন্ধ থাকার ফলে পর্যাপ্ত অক্সিজেন আমাদের শরীরে প্রবেশ করতে পারেনা ফলে আমরা দুর্বল অনুভব করি।ঋতু পরিবর্তন, ঠাণ্ডা, ইনফেকশন,অ্যালার্জি ইত্যাদি নানা কারণে নাক বন্ধের সমস্যা হতে পারে।
কিছু সহজ ঘরোয়া উপায়ে এই ক্লান্তিকর নাক বন্ধ হওয়া থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই সেই সহজ পদ্ধতি গুলো কী।

১। গরম ভাপ নিন
একটি গামলায় গরম পানি নিন এবং এতে কিছুটা কর্পূর মিশিয়ে নিন। আপনার মুখ এর উপরে রেখে একটি বড় ও মোটা তোয়ালে দিয়ে মাথা ও পানি সহ গামলাটি ঢেকে দিন যাতে গরম পানির ভাপটা সরাসরি আপনার নাকে যায়। গরম পানির তাপমাত্রাটা এমন হতে হবে যেন আপনার ত্বকের জন্য সহনীয় হয়।এবার শ্বাস নিন।এভাবে কিছুক্ষণ শ্বাস নিলে গরম বাতাস নাকের ভিতরের শ্লেষ্মাকে গলে বের হয়ে যেতে সাহায্য করে।গরম পানি দিয়ে গোসল করলেও একই রকম উপকার পাওয়া যাবে।

২। বেশী বেশী তরল খাবার খান
পানি, জুস, সূপ ইত্যাদি তরল খাবার বার বার খেলে নাকের ভেতরে শ্লেষ্মাকে পাতলা করে, সাইনাসের উপর চাপ কমে এবং চাপ কমা মানে প্রদাহ ও যন্ত্রণা কমা। নাক বন্ধের সাথে যদি গলা ব্যথা ও থাকে তাহলে গরম চা ও গরম সূপ খেলে ব্যথা কমবে।

৩। কালোজিরার ঘ্রাণ নিন
একটা ছোট রুমালে কিছু কালোজিরা নিয়ে ছোট্ট পুঁটুলি তৈরি করুন। পুঁটুলিটা হাতের তালুতে নিয়ে কিছুক্ষণ ঘষে গরম করে নিন। তারপর এটা নাকের কাছে নিয়ে শ্বাস নিন।কালজিরার তীব্র গন্ধ নাক পরিষ্কার করতে সাহায্য করবে।

টিপস-
১। ঘুমানোর সময় মাথা যথাসম্ভব উঁচু বালিশে রেখে ঘুমান।
২। যতবার প্রয়োজন হয় নাক পরিস্কার করে ফেলুন এবং এর জন্য হাতের কাছেই টিস্যু রাখুন।
৩। গন্ধহীন টিস্যু ব্যবহার করুন
৪। মসলা যুক্ত খাবার বর্জন করুন।
৫। স্যালাইন স্প্রে ব্যবহার করতে পারেন।

যদি উল্লেখিত পদ্ধতিগুলো অনুসরণের পর ও নাক বন্ধ ভালো না হয় তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।