মেইন ম্যেনু

নামাজ পড়লে পিঠের ব্যথা উপশম, গবেষণায় তথ্য

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে পিঠের ব্যথা কমে যায়। এ ছাড়া শরীরের বিভিন্ন স্থানে হাড়ের জোড়ার সম্প্রসারণশীলতাও বেড়ে যায়। নতুন এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে পরিচালিত এই গবেষণায় স্বাস্থ্যের জন্য নামাজ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে উল্লেখ করা হয়েছে।

নিউইয়র্কের বিংহামটন বিশ্ববিদ্যালয় গবেষণাটি পরিচালনা করে। গবেষণায় ভারতীয়, এশীয় ও আমেরিকানদের স্বাস্থ্যের মডেল পরীক্ষা করা হয়।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, সারা বিশ্বে প্রায় ১৬০ কোটি মুসলিম নামাজ পড়েন। ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ আল কোরআনে নামাজের ব্যাপারে বাধ্যবাধ্যকতা রয়েছে।

গবেষকরা দেখতে পেয়েছেন, সঠিকভাবে নামাজ পড়লে মানুষের পিঠের নিচের অংশের ব্যথা কমে যায়। হাড়ের জোড়াগুলোরও সম্প্রসারণশীলতা বৃদ্ধি পায়।

গবেষকদের মতে, পিঠ-কোমর ও শরীরের বিভিন্ন সন্ধিস্থলের নিয়মমাফিক এই নড়াচড়া ডাক্তারি সেবার মতোই কার্যকর। এটাকে শারীরিক থেরাপি বলা যেতে পারে।

বিংহামটন বিশ্ববিদ্যালয়ের সিস্টেম সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কাসাউনি বলেন, নামাজ শরীরের ধকল ও মানসিক সংকট থেকে মানুষকে দূরে রাখে।