মেইন ম্যেনু

নারকেল তেল দাঁতও সাদা করে!

নারকেল তেল সৌন্দর্যচর্চায় বেশ কার্যকর। এটি শুধু চুলের জন্যই ভালো না, প্রাকৃতিক এই উপাদান ত্বককে উজ্জ্বল করে, মরা কোষ দূর করে, ঠোঁট নরম করে। এমনকি সাবান হিসেবেও এটি ব্যবহার করা যায়। তবে আপনি শুনলে অবাক হবেন, নারকেল তেল দাঁতও সাদা করে!

নারকেল তেলে সৌন্দর্যচর্চায় কতটা কার্যকর, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

এক টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে হালকাভাবে ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে মসৃণ করে ও উজ্জ্বল করে।

নারকেল তেলের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে মুখে হালকাভাবে ম্যাসাজ করুন। এটি ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের অন্যান্য সংক্রমণেরও সমাধান করে।

নারকেল তেল টুথপেস্ট হিসেবে খুবই কার্যকর। নারকেল তেলের সঙ্গে সামান্য লবণ নিয়ে হাত দিয়ে দাঁত মাজুন। প্রাকৃতিক এই টুথপেস্টটি দাঁত সাদা ও ঝকঝকে করে এবং জীবাণু হওয়া থেকে বাঁচায়।

আধা কাপ নারকেল তেলের সঙ্গে দুই টেবিল চামচ মোম ও দুই টেবিল চামচ শিয়া বাটার একসঙ্গে মিশিয়ে অল্প আঁচে গরম করুন। এবার এর মধ্যে দুই টেবিল চামচ আমন্ড অয়েল মিশিয়ে চুলা থেকে নামিয়ে একটি সাবনের বাটিতে রেখে ঠান্ডা করুন। আপনি চাইলে ফ্রিজেও রাখতে পারেন। এবার এই সাবান দিয়ে নিয়মিত গোসল করুন। এটি ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে।

প্রতিদিন ঘুমানোর আগে ঠোঁটে নারকেল তেল মেখে ঘুমান। এতে ঠোঁটের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি ঠোঁট হবে নরম ও মসৃণ। এ ছাড়া ঠোঁটের কালচে ভাবও দূর হবে।

যে ক্রিম বা লোশন নিয়মিত ব্যবহার করেন, এর সঙ্গে সামান্য নারকেল তেল মিশিয়ে মুখে লাগান। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করবে।