মেইন ম্যেনু

নারী দিবসে রাবিতে চিত্রকর্ম প্রদর্শনী

ইয়াজমি ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: নারী দিবসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১৬ জন তরুণ শিক্ষার্থী তুলির ছোঁয়ায় ফুটিয়ে তুলেছেন নারীদের শারীরিক ও মানসিক নির্যাতনের করুণ চিত্র, তুলে ধরেছেন নারীদের অগ্রযাত্রার প্রতিচ্ছবি।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রইং এ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং এবং ওরিয়েন্টাল বিভোগের ১৬ শিক্ষার্থী এ প্রদর্শনীর আয়োজন করে। মঙ্গলবার সকাল ১০টায় ওই বিভাগের অধ্যাপক জিতেন্দ্র কুমার শর্মা মেলার উদ্বোধন করেন। প্রদর্শনীতে স্থান পাওয়া ৫০টি চিত্রকর্ম বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের উত্তর দিকের দেয়ালে দেয়ালে সাঁটানো হয়েছে। এক-একটি চিত্রকর্ম ফুটিয়ে তুলেছে কর্মজীবী নারীর অগ্রযাত্রা, গৃহকাজে তাদের অবদান এবং ঘরে-বাইরে প্রতিনিয়ত ঘটে চলা নারীর প্রতি শারীরিক ও মানসিক নির্যাতন ও যৌন সহিংসতার চিত্র।

প্রদর্শনীতে অংশ নেয়া তাসনুভা ড়শিদ অন্তরা বলেন, আমাদের ১৬ জনের মধ্যে ১৩ জনই মেয়ে। তাই নারী দিবসকে সামনে রেখে এ রমক একটি চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছি। আমরা কাজের মাধ্যমে নারীর অধিকার আদায়ের সংগ্রামকে তুলে ধরার চেষ্টা করেছি।

এছাড়া নারী দিবসটিকে কেন্দ্র করে বাংলাদেশ মহিলা পরিষদের চিত্র প্রদর্শনী, রাবি ড্রামা এ্যাসোসিয়েশনের সাংস্কৃতিক র‌্যালি ও সমাবেশ ও প্রথম আলো বন্ধু সভা রাবিতে প্রতিবাদ র‌্যালি করেছে।