মেইন ম্যেনু

নারী-পুরুষ উভয়ের নাকের মধ্যে বিশাল গোঁফ ! কিন্তু কেন? ( দেখুন ভিডিওসহ)

চীনের রাজধানী বেইজিংয়ে দেখা মিলেছে এক এমন এক শ্রেণির মানুষের, যাদের নাকে গজিয়েছে গোঁফ। এমন অদ্ভূত ধরনের মানুষ হয়তো পৃথিবীর আর কোনো দেশেই দেখা যাবে না। নাকের মধ্যে বিশাল লম্বা গোঁফ নিয়ে ঘুরছেন তারা।

আসলে ব্যাপারটি ভিন্ন। এরা মানুষের কোনো ভিন্ন প্রজাতি নয়। সম্প্রতি বেইজিংয়ে বায়ুদূষণের মাত্র আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় বিষয়টি সম্পর্কে সচেতনতা তৈরিতে দেশটিতে শুরু হয়েছে এ ধরনের অভিনব প্রচারণা। অদ্ভূত এই প্রচারণা অনেকের মনে হাসির খোরাক জোগালেও জনসচেতনতা তৈরিতে বড় ধরনের ভূমিকা রাখছে এই ব্যতিক্রমী উদ্যোগ।

ইন্টারনেটে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, মানুষের নাকে গোঁফের মত দীর্ঘ চুল বেড়ে উঠেছে, যা শ্বাসপ্রশ্বাস নিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ওয়াইল্ডএইড নামের একটি পরিবেশবাদী সংগঠন এই প্রচারণার উদ্যোগ নেয়। তারা জানিয়েছে, সরকারি পদক্ষেপের অপেক্ষা করে না থেকে নাগরিকরাই যাতে দূষণ প্রতিরোধে এগিয়ে আসে, সে জন্যই এ ধরনের প্রচারণা কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

সংগঠনটির চীনা প্রতিনিধি ম্যায় মেই বলেন, ‘আমাদের প্রধান উদ্দেশ্য হচ্ছে মানুষের কাছে এই বার্তা পৌঁছানো যে যদি জনগণ সচেতন হয়ে বায়ু দূষণের প্রতিকার না করে, তবে এই দূষণই পাল্টে দেবে মানুষকে।’

উল্লেখ্য, সম্প্রতি চীনের বেশ কিছু শহরে বায়ু দূষণ এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে সেই জায়গাগুলো ধোঁয়াশায় আচ্ছন্ন হয়ে থাকে। বায়ুদূষণের কারণে মহাসড়ক বন্ধ রাখা, এমনকি ফ্লাইট বাতিল করার মতো ঘটনাও ঘটছে সম্প্রতি।