মেইন ম্যেনু

নারী ফুটবল দলের হিজাব জার্সি

ডেনমার্কের স্পোর্টস ব্রান্ড হামেল আফগান জাতীয় মহিলা ফুটবল দলের জন্য নতুন কিটস্‌ তৈরি করেছে। কব্জি পর্যন্ত ঢাকা জার্সির সাথে জুড়ে দেওয়া হয়েছে হিজাব।

শর্টসের বদলে জার্সির সাথে থাকছে পায়ের আঙ্গুল পর্যন্ত ঢাকা পাজামা। উদ্দেশ্য, আফগানি মহিলারা যাতে তাদের রক্ষণশীল সমাজের সংস্কৃতির সাথে মানিয়ে নিয়ে আন্তর্জাতিক ফুটবল খেলতে পারে। হামেল আফগানিস্তান জাতীয় ফুটবল দলের স্পন্সর। আন্তর্জাতিক নারী দিবসের দিনে গতকাল (মঙ্গলবার) ডেনিশ এই স্পোর্টস ব্র্যান্ড ব্যতিক্রমী এই কিটস্‌ জনসমক্ষে প্রকাশ করে।

এই প্রথম আন্তর্জাতিক কোনও স্পোর্টস ব্রান্ড হিজাব সম্বলিত কোনও কিটস্‌ তৈরি করলো। হামেলের মালিক ক্রিস্টিয়ান স্টাডিল বলেন, কোন ইতিবাচক পরিবর্তন চাইলে কোন জাতির সংস্কৃতিকে বিবেচনায় নিতে হবে। তিনি বলেন, আফগান সমাজের বাস্তবতা হচ্ছে সেখানে বহু মেয়েকে হয় বাধ্য হয়ে হিজাব পরতে হয় অথবা তারা তা পরতে চায়।

হামেলের হয়ে কাজ করছেন আফগান মহিলা ফুটবল দলের সাবেক অধিনায়ক খালিদা পোপাল। তিনি বলেন, “আফগান মহিলা ফুটবল দলের দারুণ সম্ভাবনা রয়েছে। জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রেও তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে। প্রতি পিস হিজাবওয়ালা জার্সির বিক্রি থেকে ১৫ ইউরো করে পাবে আফগান মহিলা দল। ইএসপিএন।