মেইন ম্যেনু

নাশকতার তথ্য নেই তবু বাড়তি নিরাপত্তা

ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, শোক দিবসকে ঘিরে আমাদের কাছে নাশকতার আগাম কোনো তথ্য নেই। তবে বিপথগামী ক্ষুদ্র গোষ্ঠীর কিছু সদস্য দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করায় অন্যবারের চেয়ে এবার শোক দিবসে একটু বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে।

শনিবার দুপুরে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরের সামনে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ১৫ আগস্টে এখানে সাদা পোশাকের পাশাপাশি, গোয়েন্দা (ডিবি) ও পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হবে।’

১৫ আগস্ট ভোর ৪টা থেকে ধানমন্ডি ৩২ নম্বরসহ আশপাশের এলাকার সব সড়কে নিরাপত্তার দায়িত্বে থাকবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদস্যরা। এর অংশ হিসেবে ওইদিন ভোর থেকেই মিরপুর রোডের রাসেল স্কয়ার থেকে মেট্রো শপিংমল পর্যন্ত রাস্তার পশ্চিম পাশে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ডিএমপি কমিশনার বলেন, ‘মানুষের গতিবিধি পর্যবেক্ষণের জন্য শোকের দিন সিসি ক্যামেরা বসানো হবে। এ ছাড়া ডগস্কয়াড, আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও বোমা ডিসপোজাল ইউনিট নিরাপত্তায় কাজ করবে। বনানী কবরস্থান এলাকাতেও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ভিভিআইপিরা প্রথমে শোক জানাবেন। এ সময় সাধারণ জনগণ কলাবাগান মাঠে অবস্থান করবেন। শ্রদ্ধা জানানোর পর ভিভিআইপিরা বনানী কবরস্থানে যাবেন। পরে জনসাধারণ বঙ্গবন্ধু জাদুঘরে যেতে পারবেন। এ সময় ডিএমপি কমিশনার শোকের দিনে গাড়ি চলাচলের জন্য সড়কও নির্ধারণ করে দেন।

তিনি জানান, ১৫ আগস্ট মিরপুর রোডের সাইন্সল্যাব ক্রসিং ও রাসেল স্কয়ার হয়ে মানিক মিয়া অ্যাভিনিউ অভিমুখে যেসব যানবাহন যাবে, সেসব যানবাহন সাইন্সল্যাব থেকে বামে মোড় নিয়ে সিটি কলেজ-সীমান্ত স্কয়ার-ঝিগাতলা-ধানমন্ডি ২৭ নম্বর পশ্চিম প্রান্ত হয়ে গন্তব্যে যাবে।

মিরপুর রোডের মানিক মিয়া অ্যাভিনিউ হয়ে রাসেল স্কয়ার দিয়ে নিউমার্কেট অভিমুখে যেসব যানবাহন যাবে, সেসব যানবাহন মানিক মিয়া অ্যাভিনিউ থেকে বামে মোড় নিয়ে খামারবাড়ি, ফার্মগেট, সোনারগাঁও হয়ে ভিআইপি রোড দিয়ে যাবে। ধানমন্ডি ২৭ নম্বর রোড দিয়ে যেসব যানবাহন যাবে সেগুলোকে রাপা প্লাজা থেকে বামে মোড় নিয়ে মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ডানে মোড় নিয়ে খামারবাড়ি-ফার্মগেট হয়ে গন্তব্যে যেতে হবে। এ ছাড়া পান্থপথ ক্রসিং থেকে রাসেল স্কয়ার অভিমুখে যেসসব যানবাহন চলাচল করবে সেসব যানবাহন সোনারগাঁও বা গ্রিন রোড হয়ে ফার্মগেট দিয়ে গন্তব্যে যাবে।

যেসব রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে : ধানমন্ডি ৩২ নম্বর ব্রিজের দক্ষিণ পাশ ১৩/এ রাস্তা, ধানমন্ডি ৩২ নম্বর ব্রিজের উত্তর পাশ রোড নম্বর-১১ এবং রোড নম্বর-১৩, সাইন্স ল্যাব ক্রসিং থেকে ধানমন্ডি ২৭ নম্বর রোডের পূর্ব মাথা পর্যন্ত এবং মানিক মিয়া অ্যাভিনিউ থেকে সাইন্সল্যাব পর্যন্ত, পান্থপথ ক্রসিং থেকে রাসেল স্কয়ার পর্যন্ত।

এর আগে আয়োজিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি অ্যান্ড প্রসিকিউশন) মো. দিদার আহমেদ, (ক্রাইম অ্যান্ড) অপস শেখ মুহাম্মদ মারুফ হাসান, (কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল) মো. মনিরুল ইসলাম, যুগ্ম কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায়, গণমাধ্যম শাখার উপকমিশনার মো. মাসুদুর রহমান, অতিরিক্ত উপকমিশনার মুহাম্মদ ইউসুফ আলী ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের অতিরিক্ত উপকমিশনার মো. ছানোয়ার হোসেন।