মেইন ম্যেনু

নাশতায় মশলাদার মাশরুম ঝাল ফ্রেজি (রেসিপি ও ভিডিও)

যে কোনো সময়ের নাশতায় সব্জির তরকারি দিয়ে রুটি বা পরোটা খাওয়াটা যেমন সুস্বাদু, তেমনি বেশি স্বাস্থ্যকরও বটে। কিন্তু এই সবজি রান্নাও একটা সময়ে একঘেয়ে হয়ে পড়ে। পরোটা বা রুটির সাথে স্বাস্থ্যকর এবং একই সাথে নতুন কিছু খেতে চাইলে তৈরি করে ফেলতে পারেন মাখা মাখা মশলাদার মাশরুম ঝাল ফ্রেজি। কোনো রকমের প্রোটিন ছাড়াই এই রান্নাটি হবে ভীষণ সুস্বাদু। চাইলে ভাত বা ফ্রাইড রাইসের সাথেও খেতে পারেন যে কোনো বেলায়।

উপকরণ
– ২০০ গ্রাম মাশরুম, বড় কিউব করে কাটা
– ২ টেবিল চামচ মাখন
– ১ টেবিল চামচ তেল
– ১ চা চামচ জিরা
– ১টা মাঝারি পিঁয়াজ কুচি
– ১টা মাঝারি পিঁয়াজ কিউব করে কাটা
– ১ কাপ বিভিন্ন রঙের ক্যাপসিকাম কিউব করে কাটা
– ২ চা চামচ কাশ্মিরি মরিচ গুঁড়ো
– ২ চা চামচ ধনে গুঁড়ো
– আধা চা চামচ গরম মশলা গুঁড়ো
– লবণ স্বাদমতো
– কাঁচামরিচ কুচি স্বাদমতো
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– ২ ইঞ্চি পরিমাণ আদা লম্বা কুচি করে কাটা
– সিকি চামচ আদা বাটা
– ১ কোয়া রসুন কুচি করা
– ১টা টমেটো
– ১ চা চামচ ধনেপাতা কুচি
– লেবুর রস ১ টেবিল চামচ
– ৩ টেবিল চামচ হেভি ক্রিম

প্রণালী
১) একটা প্যান মাঝারি আঁচে গরম করে নিন। এতে মাখন এবং তেল দিন। মাখন গলে গিয়ে তেলটা গরম হয়ে ফেনা উঠবে। এ সময়ে দিয়ে দিন জিরা। এগুলো ফুটে উঠলে দিয়ে দিন পিঁয়াজ কুচি। এতে লবণ, হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ঢেকে কম আঁচে রান্না হতে দিন যতক্ষণ না পিঁয়াজ লালচে হয়ে আসে। ৫ মিনিটে হয়ে যাবার কথা।

২) টমেটোটাকে কেটে টুকরো করে নিন। এবার আদা বাটা এবং রসুন কুচির সাথে ব্লেন্ডারে দিয়ে পিউরি করে নিন এটাকে। মিহি পিউরি হয়ে গেলে বের করে ঢেলে রাখুন একটা বাটিতে।

৩) এবার চুলায় রাখা প্যানের ঢাকনা খুলে চেক করুন। এতে দিয়ে দিন কিউব করা পিঁয়াজ, ক্যাপসিকাম, মাশরুম এবং লম্বা করে কাটা আদা। এগুলোর ওপরে দিয়ে দিন টমেটো পিউরি, কাঁচামরিচ, অল্প করে লবণ, কাশ্মিরি মরিচ গুঁড়ো, গরম মশলা এবং ধনে গুঁড়ো। সবকিছু ভালো করে মিশিয়ে নিন। ঢাকনা চাপা দিয়ে ৫-১০ মিনিট রান্না করুন যতক্ষণে মাশরুম নরম হয়ে আসে।

৪) ৫ মিনিট পর ঢাকনা খুলে চেক করুন রান্না হয়েছে কিনা। হয়ে গেলে এতে হেভি ক্রিম দিয়ে দিন। এর ওপরে লেবুর রস এবং ধনেপাতা কুচি দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন এবং আরও মিনিটখানেক রান্না হতে দিন। এরপর নামিয়ে নিন।

গরম গরম পরিবেশন করুন রুটি, পরোটা বা নানের সাথে। ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি।