মেইন ম্যেনু

নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ রান

প্রায় আড়াই বছর পর দেশের বাইরে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গিয়ে কঠিন সংগ্রামই করতে হয়েছিল বাংলাদেশকে। বিশেষকরে ব্যাটসম্যানদের সংগ্রাম ছিল চোখে পরার মত। প্রথম ওয়ানডেতে সর্বোচ্চ ২৬৪ রান করতে পেরেছিল তারা। তবে টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে দলটি। ইতোমধ্যেই কিউইদের মাটিতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে মুশফিকবাহিনী।

এর আগে ২০১০ সালে হ্যামিলটনে ৪০৮ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে করা সে ইনিংসটি এতো দিন নিউজিল্যান্ডের মাটিতে ছিল বাংলাদেশের সর্বোচ্চ রান। তবে শুক্রবার সাকিব আল হাসান ও অধিনায়ক মুশফিকুর রহীমের ব্যাটে নতুন করে ইতিহাস রচনা হয়।

ওয়েলিংটনে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল মাত্র ৪০.২ ওভার। তবে তামিম ইকবাল ও মুমিনুল হকের ব্যাটে আস্থা ফিরে পেয়েছিল টাইগাররা। দ্বিতীয় দিনের শুরুতে মুমিনুলকে হারালেও বাকি সময়টা ছিল শুধুই বাংলাদেশের। সাকিব-মুশফিকের জোড়া সেঞ্চুরিতে ইতোমধ্যেই ৪৩৮ রান করেছে তারা।

তবে শুধু নিউজিল্যান্ডের বিপক্ষেই নয়, দেশের বাইরে টেস্টে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৩ সালে মুশফিকের ডাবল সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে ৬৩৮ রান করেছিল টাইগাররা। তবে আজকে টাইগারদের ব্যাটিংয়ে অনেকেই আস্থা রাখতেই পারেন, এ রানের রেকর্ডও ভেঙ্গে নতুন ইতিহাস করবে বাংলাদেশ।