মেইন ম্যেনু

নিউজিল্যান্ডে গরুর প্রস্রাবসহ অভিনব কায়দায় ভারতীয় নারী আটক!

যখন কেউ বিদেশে যান, আচার, পাপড়, খাবার-দাবার অনেক কিছু নিয়ে যান বা যেতে পারেন। কিন্তু কখনও শুনেছেন বোতলে করে গোমূত্র নিয়ে গিয়েছে? হ্যাঁ, ঠিক পড়ছেন। নিউজিল্যান্ডের ওয়েলিংটন বিমানবন্দরে গোমূত্র-সহ এক ভারতীয় নারীকে আটক করে কর্মীরা। এজন্য ওই নারীকে ৪০০ নিউজিল্যান্ড ডলার জরিমানাও গুনতে হয়েছে।

ঘটনাটি ঘটেছে গত সেপ্টেম্বর মাসে। সম্প্রতি মাসিক রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ওই মহিলাকে প্রথম আটক করে কাস্টমস দপ্তর। কারণ তিনি লাগেজে ওই বোতল ২টির কথা উল্লেখ করেননি। প্রথমে ভাবা হয়েছিল নেশার কোনো দ্রব্য রয়েছে। তবে নারী সমানে দাবি করছিলেন, বোতলে ওষুধ রয়েছে। পরে খুলে দেখা যায় ওষুধ নয় আদপে সেটা গোমূত্র।

নিউজিল্যান্ডের মিনিস্ট্রি অফ প্রাইমারি ইন্ডাস্ট্রি-র মুখপাত্র অ্যান্টনি ওয়েন জানিয়েছে, ওই নারীর দাবি ছিল যে গোমূত্রই নাকি ওষুধ হিসাবে ব্যবহার করার জন্য তিনি নিয়ে যাচ্ছিলেন। তিনি আরো জানান, অনেকে এটা ভাবেন না, এ ধরনের কোনো বস্তু দেশে প্রবেশের জন্য উল্লেখ করা ভীষণ জরুরি। কোথাও এটা ওষুধ হিসাবে ব্যবহার হতে পারে কিন্তু তার জন্য আগে অবশ্য সেটা উল্লেখ করতে হবে। তবে অনুরোধে কোনো কাজ হয়নি। উল্টে গোমূত্রের কথা উল্লেখ না করায় এবং দেশে প্রবেশের চেষ্টার জন্য নারীকে ৪০০ নিউজিল্যান্ড ডলার জরিমানা দিতে হয়েছে।