মেইন ম্যেনু

নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প

নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। শুক্রবার স্থানীয় সময় ভোর ৪.৪০ মিনিটে উত্তর-পূর্ব তি অ্যারারোয়ার পূর্ব কেপ অঞ্চল থেকে ১৩০ কিমি দূরে এর উপত্তিস্থল। এর গভীরতা ছিল ৩৪ মাইল এবং কম্পনের পর এর মাত্রা ছিল ৭.১।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা দফতর বলছে, উপকূলীয় এলাকায় সুনামির সতর্কতা জারির পর এ ভূমিকম্প অনুভূত হয়। যদিও পরে তারা সুনামির সতর্কতা প্রত্যাহার করে নেয়।

গিসবর্নের কাছে ওই অঞ্চলে অনেক লোকের বসবাস। এলাকাটি ভূমিকম্প উপকেন্দ্রের কাছে অবস্থিত।

ওই গ্রামের বাসিন্দা হ্যারো মেকিলরয় রেডিও নিউজিল্যান্ডকে বলেন, ২৫জন মিলে সাগর দেখছিলাম। আধাঘণ্টার মধ্যে পরিস্থিতি পাল্টে যায়।

নিমিষেই ঘরবাড়ি কেঁপে উঠে। মনে হচ্ছিল বাড়িগুলোকে উপরের দিকে ছুড়ে মারা হচ্ছে। আমার সন্তানকে নিয়ে দ্রুত এলাকা ছেড়ে চলে যাই।

এখানে একটি সুনামি সতর্কতা জারি করা হয়েছিল এবং এরপর ভুমিকম্পে বাড়িঘর কেঁপে ওঠে। এতে কি ক্ষতি হয়েছে এটা এখনও বলা যাচ্ছে না।

তি অ্যারারোয়ার নীচু অঞ্চলের পাহাড়ে ২০০ জনগোষ্ঠীর বসবাস। খুব দ্রুত তারা কম্বল গায়ে জড়িয়ে এলাকা ত্যাগ করতে পেরেছে বলে জানান স্থানীয় বাসিন্দা ইয়োমিহি।

২০১১ সালে নিউ জিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারান ১৮৫ জন। সূত্র: গার্ডিয়ান