মেইন ম্যেনু

নিজামীর রায়ে ‘নিরাপত্তার চাঁদরে রাজধানী’

জামায়েত নেতা মতিউর রহমান নিজামীর একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে দেওয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনাকে কেন্দ্র করে রাজধানী ঢাকাতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা । রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ন পয়েন্টে মোতায়েন করা হয়েছে বিপুল পরিমাণ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী। আজ সকাল থেকেই রাজধানীর শাহবাগ, সুপ্রিম কোর্টের আশপাশের এলাকায় বিপুল পরিমাণ পুলিশের উপস্থিতি দেখা যায়।

এদিকে পূর্ব ঘোষনা অনুযায়ী নিজামীর দাখিল করা রিভিউ আবেদনের রায় বৃহস্পতিবার সকাল ১১টার পরে ঘোষণা করার কথা রয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।

অপরদিকে রায়কে কেন্দ্র করে যে কোন ধরনের নাশকতা এড়াতে রাজধানী জুরেই নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এমনটাই জানা যায় পুলিশের পক্ষ থেকে। ‘অতীয়ে রায়কে কেন্দ্র করে ঘটে যাওয়া নাশকতার কারনেই এবারে রয়েছে বার্তি শতর্কতা’। রাজধানীর গুলিস্থান, মতিঝিল, শাহবাগ, ফার্মগেইট, কাওরান বাজার, পুরান ঢাকার বেশ কিছু এলাকা সহ সর্বত্রই দেখা যায় পুলিশের শতর্ক অবস্থান।

উল্লেখ, মঙ্গলবার সকাল ৯টা ২৪ মিনিট থেকে প্রায় আড়াই ঘণ্টা রিভিউ শুনানির পর প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ রায়ের এই দিন ঠিক করে দেয়। আজ রায়ের দিন ধার্য করা হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর ট্রাইব্যুনাল-১ এক রায়ে একাত্তরে বুদ্ধিজীবী হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সর্বোচ্চ নেতা নিজামীকে মৃত্যুদণ্ড দেন।