মেইন ম্যেনু

নিজেকে খুঁজে পেতে যে ৪ ধরণের মানুষের সাথে বন্ধুত্ব ভেঙে ফেলা উচিত আজই

সকলেই বলেন বন্ধুত্ব হলো আত্মার বন্ধন। এই বন্ধনটি সত্যিকার অর্থেই কেউ কারো জন্য গড়ে দেয় না এবং এটি কোনো রক্তেরও বন্ধন নয়। এই একটিমাত্র সম্পর্ক মানুষ নিজের ইচ্ছায় নিজের মতো করে করে থাকেন যা পুরো জীবন পাশাপাশি থাকার প্রতিশ্রুতিবদ্ধ হয় কোনো কাগজে কলমে লেখা ছাড়াই। কিন্তু সব বন্ধুত্বই কি আপনার জন্য ভালো? না, কিছু মানুষের সাথে বন্ধুত্ব থাকার কারণেই কিন্তু আপনি এগিয়ে যেতে পারছেন না জীবনে। হয়তো আপনার চোখে এখন ধরা পড়ছে না কিন্তু পরবর্তীতে ঠিকই পড়বে। কিন্তু তখন আফসোস না করে আজই এমন কিছু মানুষের বন্ধুত্ব ভেঙে ফেলুন যাদের জন্য আপনি নিজেকেই চিনতে পারেন নি আজও।

১) যিনি হাসিঠাট্টার ছলে অন্য মানুষের সামনে আপনাকে আঘাত দিয়ে কথা বলেন
বন্ধুরা সমালোচনা করবেই তবে তা সবার সামনে, পিছনে নয়। এবং বন্ধুত্বের সম্পর্কে খোঁচাখুঁচিও থাকবে। কিন্তু সরাসরি না বলে অন্য মানুষের সামনে আপনাকে হাসি ঠাট্টার ছলে সত্যিকার অর্থেই আঘাত করে কথা বলা ধরণের বন্ধুদের কাছ থেকে দূরে থাকাই ভালো। হয়তো এতে সামনের মানুষটি আপনার সম্পর্কে অন্য ধারণা করে নিতে পারেন। সুতরাং নিজেই সাবধান হয়ে যান।

২) সব কিছুতে খুঁত ধরতে যাওয়া ধরণের মানুষ
আপনি হয়তো নিজের ইচ্ছায় নিজের পছন্দে কিছু করেছেন বা কিনেছেন, বন্ধুত্বের কারণে আপনি তাকে দেখালেন এবং তিনি তার থেকে ইচ্ছেমতো খুঁত খুঁজে বের করলেন। এখানে দুটি বিষয় রয়েছে, প্রথমত যিনি আপনার সত্যিকার বন্ধু তিনি আপনার খুঁত এজন্য বের করবেন যাতে আপনি পরবর্তীতে সমস্যায় না পড়েন এবং দ্বিতীয়ত, যিনি আপনাকে ছোটো করার জন্য অযথা খুঁত বের করবেন। আপনি নিজেই খুঁজে বের করুন আপনার বন্ধুটি কোন দলে পড়ছে। এরপর কি করবেন তা আপনিই ভালো বুঝতে পারবেন।

৩) অতিরিক্ত নেতিবাচক চিন্তার মানুষ
যে মানুষটি অতিরিক্ত নেতিবাচক চিন্তা করেন তাদের মূল সমস্যা হচ্ছে তারা নিজেদের সাথে সাথে পাশের মানুষটির মনেও নেতিবাচক চিন্তা ঢুকিয়ে দিতে পারেন। এতে করে আপনি আপনার জীবন সম্পর্কে ভুল ধারণা পাচ্ছেন, আপনি নিজেকেই হারিয়ে ফেলছেন। এই ধরণের মানুষের সাথে বন্ধুত্ব না থাকাই ভালো।

৪) যাদের জীবনে লক্ষ্য নেই
যাদের জীবনে লক্ষ্য নেই তারা একটু উড়নচণ্ডী ধরণের মানুষ হয়ে থাকেন, নিজের মতো চলেন নিজের মতো থাকেন। এইধরনের মানুষের সাথে বন্ধুত্ব হলে আপনি নিজের জীবন থেকেও সরে আসবেন। আপনার জীবনটাও ছন্নছাড়া ধরণের হয়ে যাবে যা আপনি বুঝতেই পারছেন না। তাই নিজের লক্ষ্য ঠিক রাখার জন্য হলেও, নিজের স্বত্বাকে চেনার জন্য হলেও এইধরনের বন্ধুদের কাছ থেকে সরে যান।
সূত্রঃ এলিটডেইলি