মেইন ম্যেনু

নিজেদের সফলতা ছড়িয়ে দিতে চান সোনাগাছির যৌনকর্মীরা

ভারতের পশ্চিমবঙ্গের সোনাগাছির যৌনকর্মীরা সমবায় গড়ে সফল হয়েছেন। আর তাই দেশের সব যৌনকর্মীদের কাছে তারা সেই মডেলটি ছড়িয়ে দিতে চান। শুধু মুখে মুখেই নয়, হাতেকলমে তা দেখিয়ে দিতে আগামীকাল থেকে তারা একটি মেলারও আয়োজন করছে।

সমবায়ের কর্মকর্তারা জানিয়েছেন, আয়োজিত মেলায় অংশ নেবে দেশের আরো ১৬টি রাজ্যের যৌনকর্মীরা। সেই মেলায় যৌনকর্মীদের সমবায় নিয়ে বিশেষ প্রশিক্ষণেরও আয়োজন করা হবে।

এক সময় যৌনকর্মীরা সরাসরি কোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারতেন না। ফলে তারা তাদের আয় সঞ্চয় করতে পারতেন না। তাছাড়া হঠাৎ অর্থের প্রয়োজন হলে সুদের কারবারীরাই একমাত্র ভরসা ছিল। তাদের সেই চড়া সুদের ফাঁদে পা দিয়ে অনেকেরই তা থেকে বেরতে সময় লাগতো গোটা জীবন। এ অবস্থায় ১৯৯৫ সালে মাত্র ১৩ সদস্যকে নিয়ে সোনাগাছিতে ঊষা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি গড়ে ওঠে।

ধীরে ধীরে তার সদস্য সংখ্যা বৃদ্ধি পেতে পেতে এখন প্রায় ২২ হাজারে দাঁড়িয়েছে। এই মুহূর্তে ঊষার মূলধন প্রায় ২১ কোটি টাকা। এখন যৌনকর্মীরা যে তাদের অর্থ সঞ্চয় করতে পারছেন তাই নয়, প্রয়োজনে সেখান থেকে অর্থ ঋণও নিতে পারেন।

তাদের হিসাব অনুযায়ী, প্রতিবছর প্রায় চার থেকে পাঁচ হাজার সদস্য ঊষা থেকে লোন নেয়। যার মধ্যে ৪২ শতাংশ যৌনকর্মীই লোন নেয় সন্তানদের উচ্চশিক্ষা দেয়ার জন্য।



(পরের সংবাদ) »