মেইন ম্যেনু

নিজের ঘরেই তৈরি করুন কুয়াশা মেশানো প্রচন্ড ঝড়ো এক ভয়ংকর টর্নেডো! (ভিডিওসহ)

ভাবছেন ভুল দেখলেন? নাহ! সত্যিই এবার টর্নেডো বানানোর কথা বলছি আমি। তাও আবার যে সে টর্নেডো নয়, হালকা কুয়াশা মেশানো প্রচন্ড ঝড়ো এক টর্নেডো। ঠিক আপনার নিজের বাসাতেই, একেবারে নিজের একটা টর্নেডো। কি করে তৈরি করবেন? চলুন দেখে নিই।

যা যা লাগবে

কপি পেপার বক্স ( চারকোনা কাগজের বাক্সগুলো )
১২ ভোল্টের কম্পিউটার ফ্যান
একদম পরিষ্কার এক টুকরো প্লাস্টিক
ছোট একটি প্লাস্টিকের ফুড কন্টেইনার
কালো কালি
৯ ভোল্টের ব্যাটারি ( ফ্যান চালাতে। বিদ্যুতে চললে লাগবে না )

যেভাবে তৈরি করবেন

টর্নেডো পেতে গেলেই আগে টর্নেডো চেম্বার তৈরি করতে হবে। আর সেজন্যে প্রথমে কপি পেপার বাক্সটাকে কাটতে হবে। বেশকিছু ভাগে ভাগ করতে হবে এটাকে। ভিডিওর মতন করে সামনেরটুকু, পাশেরটুকু কেটে ফেলুন। সামনের থেকে দেখতে গেলে দেখা যাবে যে, একটি সরু অংশ কাটা এবং তার পাশের একটি চৌকনা অংশ কাটা। এবার পেছনের দিকেও একটি সরু অংশ কেটে ফেলুন ঠিক সামনের অংশের মতন। তবে এখানে আর কোন চৌকনা ঘর কাটতে হবেনা। এরপর বাক্সের উপরের অংশে চারকোনা ছোট একটি খোপ কাটুন। আর নীচের অংশটি থেকে আরেকটি খোপ করুন। তবে এটা আগেরটার চাইতে একটু বড় হবে।

এক্ষেত্রে মনে রাখতে হবে যে, উপরের অংশের কাটাটুকু ঠিক ততটুকু বড় হবে যতটুকু হলে সেটা দিয়ে ফ্যান ঢোকানো যায়। আর নীচের অংশের কাটা জায়গাটুকু ঠিক ততটা বড় হবে যতটা হলে সেটার ভেতর দিয়ে আমাদের রেখে দেওয়া ফুড কন্টেইনারটা ঢুকিয়ে ফেলা যায়।

এবার বাক্সের ভেতরের পুরোটা অংশতে কালো কালি মাখিয়ে দিন। আর সামনের অংশের বিশাল করে কাটা অংশটাতে প্লাস্টিকের টুকরোটা স্কচটেপ দিয়ে ভালোমতন আটকে নিন। খেয়াল রাখবেন যেন চিকন করে কাটা পাশের অংশটা খোলা থাকে। কারণ বাতাস সেখান থেকেই বেরোবে। আর বাক্সের উপরের স্থানটাতে একটা লাইট লাগিয়ে দিন ফ্যানের সাথে সাথে। এবার বাক্সের সবগুলো অংশ একসাথে লাগিয়ে ফেলুন টেপ দিয়ে।

ব্যস! টর্নেডো চেম্বার তৈরি। এবার কেবল একটা ড্রাই আইস নিন আর সেটাকে খানিকটা গরম পানির সাথে রেখে দিন ফুড কনটেইনারে। এবার সেই ফুড কন্টেইনারের ওপরে এতক্ষণ ধরে তৈরি করা চেম্বারটা বসিয়ে দিন। ফ্যানটা চালিয়ে দিন আর লাইটটাকে জ্বালিয়ে দিন। দেখুন কি চমত্কার টর্নেডো তৈরি করে ফেলেছেন আপনি! তাও একেবারে ঘরের ভেতরে!

কী করে হয়?

চেম্বারের ওপরের অংশে ফ্যান চালিয়ে দিলে সেটা বাইরের বাতাসকে ভেতরে খুব দ্রুততার সাথে প্রবেশ করিয়ে দেয় আর সেই বাতাসটুকু আরো জলদি বেরিয়ে যায় বাক্সের সরু দুটো ফাঁকা স্থান দিয়ে। এই যে বাক্সে বাতাস প্রবেশ আর বেরিয়ে যাওয়ার ব্যাপারটুকু তাতে যে ঘর্ষণটা লাগে বরফ আর গরম পানিতে সেই থেকেই এর ভেতরে তৈরি হয় টর্নেডো।

সতর্কতা

তবে এই মজার কাজটি করার আগে কিন্তু অবশ্যই কিছু কথা মাথায় রাখতে হবে। প্রথমত, এরপর ড্রাই আইস ব্যবহারের সময় গ্লাভস পরে নিতে হবে হাতে। আর টর্নেডো দেখার সময় অবশ্যই চোখে সানগ্লাস বা গগলস লাগিয়ে নিন। নাহলে চোখ আর হাতের নানারকম সমস্যা দেখা দিতে পারে।

দেখে নিন ভিডিওটি-