মেইন ম্যেনু

নিজের তৈরি ৪টি গয়নায় নজরকাড়া পূজা

পূজার সময় জামাকাপড় কেনা হলেও ম্যাচিং গয়না নিয়ে চিন্তাটা থেকেই যায়। দরকার কি বাড়তি ভাবনার? কিছুটা সময় নিয়ে নিজের হাতেই তৈরি করে নিন গয়না। আবার বন্ধুদের উপহার দিতেও বেস্ট। হাতে তৈরি গয়না- সকলেই চমকে যাবে। তাই সময় নষ্ট না করে লেগে যান গয়না তৈরিতে। সাহায্য করার জন্য রইলো সহজ ৪টি গয়না তৈরির পদ্ধতি-

ফ্লোরাল নেকলেস

উপকরণ: একটা কালো তার বা মজবুত সুতা, কিছু রং বেরঙের বিভিন্ন আকারের পুঁতি, একটা বড় ফ্লোরাল লকেট, পেনডেন্ট তৈরি করার জন্য লাগবে একটা কাঁচি আর এক টুকরো রঙিন কাপড় বা চামড়া। ফুলের আকারে কেটে নিন। ফুলের পাপড়ির মাথায় একটা ছোট ফুটো করে নিন।

পদ্ধতি: কালো তার বা কালো সুতো নিন। একটার বেশি তার বা সুতো ও ব্যবহার করতে পারেন। বা বিনুনি ও বানিয়ে নিতে পারেন। কালো ছাড়া যে কোন রঙ ব্যবহার করতে পারেন। বা বিনুনির ক্ষেত্রে বিভিন্ন রঙ ও ব্যবহার করতে পারেন। নেকলেস কতটা বড় হবে তা সম্পূর্ণ আপনার পছন্দ। সুতো দুভাগ করে নিন। মাঝখানে এইবার পেনডেন্টটা গলিয়ে নিন। এইবার দুটো পুঁতি আটকে নিন ঠিক পেনডেন্টের ওপরে। একটা গিঁট বেঁধে নিন। এরপর কিছুটা সুতো ছেড়ে দুভাগ করে নিন। একদিকে একটা বড় পুঁতি এবং পরপর তিনটে ছোট পুঁতি লগান। শেষে আবার বড় পুঁতি দিন। গিঁট বেধে নিন। একইভাবে অন্যদিকেও একইরকম ভাবে পুঁতি আটকে নিন। অপনার ফ্লোরল নেকলেস রেডি। ফুলের লকেটের জায়গায় ময়ূরের পালক লাগাতে পারেন। বা ছোট বড় মাটির বল ও ব্যবহার করতে পারেন। ছোট ছোট কয়েকটা বিভিন্ন কুরুশের ফুল বানিয়ে পর পর আঠা দিয়ে আটকেও নেকলেস তৈরি করতে পারেন।

কানের দুল

উপকরণ: বেশ কয়েকটা মাথার ববি পিন বা সাদা বাংলায় কালো হেয়ার ক্লিপ, বিভিন্ন রঙের কয়েকটা নেইল পলিশ, এক টুকরো তার, মেটাল হুক।

পদ্ধতি: হেয়ার ক্লিপ গুলোয় আপনার পছন্দ মত নেইল পলিশ লাগান। ভালো করে শুকিয়ে নিন। একই ক্লিপে বিভিন্ন রং ও ব্যবহার করতে পারেন। এইবার তারের টুকরোটা বেঁকিয়ে গোল করে নিন। এইবার তার মধ্যে ক্লিপগুলো গলিয়ে নিন। তারের মুখটা গিঁট দিয়ে মেটাল হুকের মধ্যে পরিয়ে নিন। আপনার ইয়াররিং রেডি।

গ্লিটার রিংস

উপকরণ: আঙুলের মাপের আংটি, গ্লিটার, একটা গোল চাকতি, আঁঠা।

পদ্ধতি: গোল চাকতির গায়ে ভালো করে আঁঠা লাগিয়ে নিন। এরপর অনেকটা গ্লিটার নিয়ে তার ওপর ছড়িয়ে দিন। বাড়তি গ্লিটার ফেলে দিন। ভালো করে শুকিয়ে নিন। এরপর ওই চাকতি আঠার সাহায্যে আংটির মাথায় আটকে নিন।

ব্রেসলেট

উপকরণ: ইলাস্টিক ব্যান্ড বা সুতা, আঁঠা, বিভিন্ন রঙের বা আকারের পুঁতি।

পদ্ধতি: ইলাস্টিক ব্যান্ডের মধ্যে আপনার পছন্দ অনুযায়ী বিভিন্ন পুঁতি পরিয়ে নিন। একই রঙ বা বিভিন্ন রং ব্যবহার করতে পারেন। পুঁতি ঢোকানো হয়ে গেলে দুটো গিঁট বাঁধুন। এরপর আঁঠা বা ক্লিয়ার নেইলপলিশ লাগিয়ে নিন গিঁটের ওপর, এতে সহজে খুলে যাবে না। ব্যাস ব্রেসলেট বানানো শেষ। এছাড়াও বিভিন্ন সুতো দিয়েও খুব সহজে ব্রেসলেট বানিয়ে ফেলতে পারেন।