মেইন ম্যেনু

নিজের বদলি ঠেকাতে স্কুল ছুটি দিয়েছেন প্রধান শিক্ষক

বান্দরবানের লামা উপজেলায় নিজের বদলি ঠেকাতে স্কুল ছুটি দিয়ে দিয়েছেন টি টি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। স্কুল ছুটির কারণে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে অভিযোগ অভিভাবকদের।

জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, জেলার লামা উপজেলার টি টি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবিকে উপজেলার হ্লাচ্ছাই পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করা হয়েছে। গত ২৪ জুলাই পার্বত্য জেলা পরিষদ থেকে এই আদেশে দেওয়া হয়। অবিলম্বে এই আদেশ কার্যকরের নির্দেশ দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত শুক্রবার শিক্ষক মোকাম্মেল আমিন শিক্ষার্ত্রীদের বাড়ি বাড়ি গিয়ে বলে আসেন শনিবার থেকে স্কুল ছুটি। ফলে শনিবার ও রবিবার শিক্ষার্ত্রীরা স্কুলে আসেনি। এর পরিপ্রেক্ষিতে তার বদলির প্রতিবাদে শিক্ষার্ত্রীরা ক্লাস বর্জন করেছে অভিযোগ করে, তিনি বদলি ঠেকানোর জন্য প্রাথমিক শিক্ষা অফিস ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর আবেদন করেন।

সেতারা বেগম নামে এক অভিভাবক অভিযোগ করে বলেন, আগামী ৩ আগস্ট থেকে বাচ্চাদের পরীক্ষা। এই সময় শিক্ষকের বদলি ঠেকাতে শিক্ষার্ত্রীদের জিম্মি করাটা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।

আরও জানা যায়, গত ২৬ জুলাই ওই আদেশ পত্র শিক্ষক মোকাম্মেল আমিনের হাতে পৌঁছায়। এর পর পাঁচদিন পার হলেও তিনি নতুন কর্মস্থলে যোগদান না করে অপরগতা প্রকাশ করেছেন। বদলির নির্দেশনা অনুসারে লামার হ্লাচ্ছাই পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নন্দিতা শ্রীদেব চৌধুরী টি টি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করতে আসলে ওই শিক্ষক দায়িত্ব বুঝিয়ে না দিয়ে গড়িমসি করছেন বলেও অভিযোগ উঠেছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবি সাংবাদিকদের বলেন, ‘আমরা বদলির প্রতিবাদে ছাত্ররা ক্লাস বর্জন করছে।’

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ মোহন সাহা বলেন, তিনি স্কুল ছুটি ঘোষণা করতে পারেন না, বদলিজনিত কর্মস্থলে যোগ না দেওয়াটা অপরাধ, বিষয়টি আমি তদন্ত করে দেখছি।

বিদ্যালয় সূত্রে জানা গেছে,১৯৬৫ সালে প্রতিষ্ঠিত টি টি অ্যান্ড ডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত মোট ১২৬ জন শিক্ষার্থী রয়েছে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক মিলে চার জন শিক্ষক রয়েছে।