মেইন ম্যেনু

নিমিষেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এই ৫টি প্যাক

নবর্বষ মানে সারা দিন রোদে ঘুরাঘুরি, আড্ডা আর অনেক মজা। কিন্তু এই প্রখর রোদ, ধুলাবালি, দূষণ সবকিছু ত্বকের অনেক ক্ষতি করে দেয়। অনেকের দাওয়াত থাকে এই সময়ে কিংবা মেহমান আসেন বেড়াতে। কিন্তু এই মলিন ত্বক নিয়ে কি আর দাওয়াতে যাওয়া যায়? এই সমস্যার সমাধান পাবেন আজকের এই ফিচার থেকে। চটজলদি কিছু ফেইসপ্যাক আপনার ত্বকের কালচেভাব দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে দিবে।

১। পেঁপের প্যাক
আধা কাপ পাকা পেঁপে এবং আধা চা চামচ চন্দন গুঁড়োর সাথে গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করুন। এর সাথে ১/৪ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এইবার এই প্যাকটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপে এবং চন্দনের গুঁড়ো ত্বকের মৃত কোষ দূর করে ত্বক ভিতর থেকে উজ্জ্বল করে থাকে। এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

২। টকদই প্যাক
এক চামচ মধু, টকদইয়ের সাথে মিশিয়ে নিন। এটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। টকদইয়ের ভিটামিন বি, জিঙ্ক, ক্যালসিয়াম ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এটি বলিরেখা পড়া রোধ করতেও বেশ কার্যকর।

৩। টমেটো প্যাক
একটি টমেটো ম্যাশ করে নিন। এরসাথে চিনি ভাল করে মিশিয়ে নিন। এই প্যাকটি মুখে ভাল করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ত্বক নিচ থেকে উপরের দিকে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। চিনি এবং টমেটো ত্বকের কালো দাগ দূর করে তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। দীর্ঘ সময় ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দিনে দুইবার ব্যবহার করুন।

৪। হলুদ এবং বেসন
এক চামচ হলুদ গুঁড়ো এবং এক টেবিল চামচ বেসন ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এর সাথে এক টেবিল চামচ দুধ মেশান। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। শসা, লেবু এবং গোলাপ জল
এক টেবিল চামচ লেবুর রস, শসার রস এবং গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। শসার রস এবং গোলাপ জল ত্বক ঠান্ডা করবে এবং লেবুর রসের উপাদান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দিবে। এই প্যাকটি রোদে পোড়া ভাব দূর করে দেয় খুব সহজে।