মেইন ম্যেনু

নিরাপত্তা ইস্যুতে বাতিল হচ্ছে আন্তর্জাতিক ইভেন্ট

রাজধানীর অভিজাত এলাকায় জঙ্গি হামলায় বিদেশি নাগরিক নিহত হওয়ার পর দুটি আন্তর্জাতিক ভেন্যু বাংলাদেশ থেকে সরিয়ে নেয়া হয়েছে। হামলার পর নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগের কারণে সংশ্লিষ্ট দুটি সংগঠন এ সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, রাজধানীতে ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিতব্য এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের সম্মেলন (অ্যাপনিক-৪২) এবং ২৪ থেকে ২৮ জুলাই মুদ্রাপাচার বিষয়ে দ্য এশিয়া প্যাসিফিক মানি লন্ডারিং গ্রুপের (এপিজিএমএল) সভা বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

অ্যাপনিক-৪২তে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় ৫০০ বিদেশি নাগরিকের অংশ নেওয়ার কথা ছিল। এ সম্মেলনের স্থানীয় আয়োজক সংগঠন হিসেবে রয়েছে লোকাল হোস্ট ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

অপরদিকে এপিজিএমএল অবৈধ অর্থপাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধে সমন্বিত উদ্যোগ নিয়ে থাকে (বাংলাদেশ এর সদস্য)। অনুষ্ঠানে সাড়ে তিনশ বিদেশি প্রতিনিধির অংশগ্রহণে সংগঠনটির বার্ষিক সভার ভেন্যু সরানোর কথা জানিয়ে বিবৃতি দেয়া হয়েছে। যদিও তাতে সরানোর কারণ উল্লেখ করা হয়নি। ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়, ওই সভা সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।

এদিকে ট্যুর অপারেটরস অব বাংলাদেশ (টোয়াব) জানিয়েছে, জঙ্গি হামলার নেতিবাচক প্রভাবে বিভিন্ন দেশের পর্যটকরা দেশে আসা থেকে বিরত রয়েছে।