মেইন ম্যেনু

নির্ধারিত সময়ে স্মার্টকার্ড পাচ্ছেন না ৯ কোটি ভোটার

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ পূর্ব ঘোষিত সময়ের মধ্যে ৯ কোটি ভোটারের কাছে স্মার্টকার্ড পৌঁছে দেয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেছেন, স্মার্টকার্ডে যেসব তথ্য সমৃদ্ধ করা হচ্ছে তাতে হয়তো ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের হাতে স্মার্টকার্ড পৌঁছে দিতে পারব না।

রোববার আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ সংশয় প্রকাশ করেন। চলতি বছরের মধ্যে এসব স্মার্টকার্ড বিতরণের কথা ছিল।

ইসি সচিব বলেন, আমরা যেভাবে কাজ করছি তাতে হয়তো আরও কিছু সময় লাগবে। এটা হয়তো এপ্রিল-মে পর্যন্ত চলে যেতে পারে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের কাছে স্মার্টকার্ড পৌঁছে দেয়ার কথা ছিল। আর ৩০ জুলাইয়ের মধ্যে সব কার্ড পেয়ে যাব। কিন্তু কার্ডে যেসব তথ্য সমৃদ্ধ করছি তাতে হয়তো ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের হাতে স্মার্টকার্ড পৌঁছে দিতে পারব না।

চট্রগ্রামে সোমবার দুইটি থানায় স্মার্টকার্ড বিতরণ শুরু হবে জানিয়ে তিনি বলেন, এ জেলায় মোট ৫০ লাখ ভোটার আছেন। এর মধ্যে মহানগরী এলাকার ভোটার সংখ্যা ১৮ লাখ। ১৬ মার্চ থেকে সেন্টার থেকে ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে। প্রথম পর্যায়ে বিতরণের জন্য আমাদের হাতে রয়েছে ১১ লাখ ৭৬ হাজার স্মার্টকার্ড।

তিনি আরও বলেন, এছাড়া এপ্রিল থেকে রাজশাহী ও খুলনা মহানগরী এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে। মে’তে জেলা সদর ও পৌরসভায় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা রয়েছে। এরপর আমরা উপজেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করব।

স্মার্টকার্ড বিতরণে ভোগান্তির বিষয়ে সচিব বলেন, শতকরা একভাগ লোক কার্ড পেতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। এটা খুব বড় বিষয় নয়। আপাতত ডাটাবেজে যে সব ভোটারের তথ্যে অসম্পূর্ণতা রয়েছে। তাদের ক্ষেত্রে এ রকম হচ্ছে। এটা ঠিক হয়ে যাবে।