মেইন ম্যেনু

নির্বাচনী আচরণবিধি চ্যালেঞ্জ করে রিট

পৌর নির্বাচনের আচরণবিধি-২০১৫ এর কয়েকটি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

একেএম নুরুন্নবী সুমন নামে এক আইনজীবী রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন। রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, আইন বিচার ও সংসদ মন্ত্রনালয় সচিবসহ ৮ জনকে বিবাদী করা হয়েছে।

আগামীকাল সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন এই আইনজীবী।

পরে নুরুন্নবী সাংবাদিকদের জানান, নির্বাচন কমিশন থেকে জারিকৃত পৌরসভা নির্বাচন বিধিমালা ২০০৯ এ সংসদ সদস্যরা পৌর নির্বাচনী এলাকায় প্রচারণনায় অংশ নেওয়ার ব্যাপারে কোন বিধি নিষেধ ছিল না। কিন্ত পৌরসভা নির্বাচন বিধিমালা ২০১৫ তে এ সুযোগ রহিত করা হয়।

তিনি বলেন, বিধিমালার ২ এর ১২ তে বলা আছে লাভ জনক পদে আছেন এমন ব্যাক্তি প্রচারণায় অংশ নিতে পারবেন না। এছাড়া ২ এর ২২এ বলা হয়েছে সংসদ সদস্যরা সরকারী সুযোগ সুবিধা ভোগ করছেন তাই তারা পৌরনির্বাচনে প্রচারণায় অংশ গ্রহণ করতে পারবেন না।

তিনি আরো বলেন, সংসদ সদস্যরা সরকারী সুযোগ সুবিধা ও বেতনভোগী না। তারা ভাতা পাচ্ছেন তাই এ ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।