মেইন ম্যেনু

নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া প্রথম দফায় ইউনিয়ন পরিষদের ভোট আনন্দমুখর পরিবেশে ব্যাপক ভোটারদের উপস্থিতিতে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

শেরে বাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে ইউপি ভোটের পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সিইসি বলেন, কয়েকটি জায়গায় বিশৃংঙ্খলা হয়েছে যা খুব দুঃখজনক। রাতে কয়েক জায়গায় ব্যালট পেপারে সিল মারার সময় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দু’জনকে গুলি করেছে। যারা অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। আমরা আজকে রাতেও অ্যাকশন নেবো, কালকেও নেবো।

তিনি বলেন, আমরা একটা জিনিস করতে পেরেছি। সেটা হলো সময় মতো নির্বাচন করা। আগেতো সময় মতো নির্বাচনই হতো না। সময় মতো নির্বাচন করতে পারা আমাদের বড় একটা অ্যাচিভমেন্ট।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন অবশ্যই গ্রহণযোগ্য হয়েছে। আমরা কয়েক জায়গায় নির্বাচন স্থগিত করেছি। কারণ সেখানে অনিয়ম হয়েছে। যেখানে অনিয়ম হয়েছে, সেখানে নির্বাচন বন্ধ না করলে আপনারা বলতে পারতেন যে আমরা কোন ব্যবস্থা নেইনি। যেহেতু আমরা কয়েক জায়গায় ভোট বন্ধ করেছি সেহেতু আমরা ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ৭৫২টি ইউপিতে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আদালতের আদেশে ২৭টির ভোট বন্ধ করেতে হয়েছে, কালকে ১১ ইউপিতে ভোট হবে আর ২৭ তারিখে হবে দুইটি ইউপিতে। আজ ৭১২টির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন জায়গায় অনিয়মের কারণে ৫৬টি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে।

তিনি আরো বলেন, দলীয়ভাবে এবার প্রথম নির্বাচন। এটা ঠিক হতে সময় লাগবে। আমরা ক্রমাগত উন্নতি করছি। একা আমাদের পক্ষে সম্ভব নয়। সবার সহায়তা দরকার।