মেইন ম্যেনু

নিহত বাংলাদেশি হাজির সংখ্যা বেড়ে ৯২

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত বাংলাদেশি হাজির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ জনে। নিখোঁজ আরো ৮০ জন।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন।

জানা গেছে, নিহত হাজিদের মধ্যে ৭৮ জনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে ৫৫ জনের লাশ সৌদি আরবেই দাফন করা হয়েছে। যেসব লাশ দেখে পরিচয় নিশ্চিত হওয়া যাচ্ছে না তাদের ডিএনএর সঙ্গে আত্মীয়দের ডিএনএ মিলিয়ে পরিচয় নিশ্চিত করছে সৌদি সরকার।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে নিখোঁজ হাজিদের সৌদি আরবে থাকা নিকটাত্মীয়দের ডিএনএ নমুনা দিতে অনুরোধ করা হয়েছে। নিহত হাজির সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস ও হজ অফিসের কর্মকর্তারা।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস বলেছে, সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে আহত বাংলাদেশি হাজিরা চিকিৎসা নিচ্ছেন। আহত হাজির সংখ্যা এখন ২১ জন। নিহত বাংলাদেশি হাজিদের সবার পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। মরদেহ সৌদি আরবের কেন্দ্রীয় মর্গে রাখা হয়েছে। এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া ১ লাখ ৬ হাজারেরও বেশি হাজির মধ্যে স্বাভাবিক মৃত্যু হয়েছে ১২৯ জনের বলেও জানা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর মক্কার নিকটবর্তী মিনায় হজের সময় শয়তানকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে যাওয়ার পথে পদদলিত হয়ে প্রায় হাজারের কাছে হাজি মারা যান। কিন্তু বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়, মৃতের সংখ্যা ১২শরও বেশি।