মেইন ম্যেনু

নিয়মিত টুথপেস্ট ব্যবহার করেন? বিপদে পড়তে পারেন!

টুথপেস্ট ও সাবানের রাসায়নিক উপাদান পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত এমন কি বিনষ্ট করতে পারে। নতুন এক গবেষণায় এমনই এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। ডেনমার্কের হসপিটাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নেইলস শেকাকেবাক এই গবেষণা পরিচালনা করেছেন এবং এই গবেষণার ফলাফল ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টে প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, টুথপেস্ট,সাবান এমনকি প্লাস্টিকের খেলনার মতো নির্দোষ এবং নিত্যপণ্যের কিছু রাসায়নিক উপাদান রয়েছে যা পুরুষ বীর্যের শুক্রাণুর শক্তি হ্রাস করে, বদলে দেয় সাঁতার কাটার আচরণ। মহিলাদের ডিম্ব কোষে ঢোকার জন্য এক জাতের এনজাইমের নিঃসরণ ঘটায় পুরুষ শুক্রাণু। কিন্তু এভাবে আচরণ বদলে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই এ এনজাইমেরে নিঃসরণ ঘটায় এবং ডিম্বে ঢুকতে ব্যর্থ হয় এ সব শুক্রাণু।

এই প্রথম গবেষণার মাধ্যমে মানুষের তৈরি রাসায়নিকের সঙ্গে পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতার সম্পর্ক থাকার বিষয়টি উদ্ঘাটিত হলো। আর এই গবেষণার মধ্য দিয়ে আটপৌরে জীবনে যে সব পণ্য ব্যবহার করি তার গোপন বিষ ক্রিয়ার বিষয়টিও প্রকাশ পেল।

অধ্যাপক নেইলস শেকাকেবাক বলেন, মানব সৃষ্ট রাসায়নিক উপাদানের সম্পর্কে এলে তা যে দেহের হরমোন ব্যবস্থাকে ঘায়েল করে দিতে পারে এই প্রথম এ গবেষণার মাধ্যমে সে বিষয়ে আলোকপাত করা হয়েছে। এতে দেখা গেছে, ডিটারজেন্ট, সাবান বা প্লাস্টিকে পাওয়া যায় এমন তিনটি অভিন্ন রাসায়নিক উপাদান শুক্রাণুর ওপর প্রভাব বিস্তার করতে পারে। এ পরীক্ষায় দেখা গেছে, এ সব রাসায়নিক যতটা ক্ষতিকর বলে আগে মনে করা হতো, প্রকৃতপক্ষে ক্ষতির মাত্রা তার চেয়ে অনেক বেশি।