মেইন ম্যেনু

‘নেইমার ব্রাজিলকে নেতৃত্ব দিতে পরিপক্ক নন’

বয়স মাত্র ২৩। ইতিমধ্যেই ওই ছোট কাঁধে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল দলের দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়েছে। হ্যাঁ, নেইমারের কথাই বলা হচ্ছে। দলের দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে বেশ কিছু ম্যাচে টানা জয় পেলেও মর্যাদার কোপা আমেরিকা আসরে পুরোপুরিই ব্যর্থ হয়েছে সাম্বা ফুটবলের প্রতিনিধিরা। তাই ব্রাজিলের মতো এতো বড় দলের নেতৃত্ব দেওয়ার জন্য নেইমার এখনো পরিপক্ক হয়ে ওঠেননি বলে মনে করছেন সেলেসাওদের প্রাক্তন তারকা লিওনার্দো।

ঘরের মাঠে বিশ্বকাপ বিপর্যয়ের পর নতুন কোচ দুঙ্গা অধিনায়কের আর্মব্যান্ড বেঁধে দেন নেইমারের হাতে। তবে জাতীয় দলের দায়িত্ব পালনের জন্য নেইমারের আরো পরিণত হওয়া দরকার বলে মনে করছেন লিওনার্দো।

স্পোর টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে লিওনার্দো বলেন, ‘নেইমার অসাধারণ একজন খেলোয়াড়। কিন্তু ব্রাজিলকে নেতৃত্ব দেওয়ার মতো যথেষ্ট পরিপক্কতা তার মাঝে এখনো আসেনি।’

তবে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে বার্সেলোনায় আসার পর নেইমারের অনেক উন্নতি হয়েছে বলে মনে করছেন লিওনার্দে, ‘ব্রাজিলে খেলার সময় আমি তার অনেক সমালোচনা করেছিলাম। সে বল পেলেই ড্রিবলিং করে ভিন্ন কিছু করার চেষ্টা করত। এখন সে ড্রিবলিং ছাড়াও খেলতে পারে। আমি কখনো ভাবিনি সে তা পারবে- এটা মানসিতার ব্যাপার। আগে সে ফ্রি-কিক নিত না। কিন্তু সে এখন প্রতিপক্ষের জন্য এ ক্ষেত্রে বড় হুমকি। একজন সেরা খেলোয়াড় বিভিন্নভাবে উন্নতির চূড়ায় পৌঁছাতে পারেন।’

গত মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৫১ ম্যাচে ৩৯ গোল করেন নেইমার। পাশাপাশি গত মৌসুমে কাতালান ক্লাবটির ট্রেবল শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ব্রাজিলের এই অধিনায়ক।