মেইন ম্যেনু

নেত্রকোনায় প্রবীণ ইস্যুতে সংবেদনশীল কর্মশালা

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনায় প্রবীণ জনগোষ্ঠির অধিকার নিয়ে জেলা পরিষদ মিলনায়তনে সাংবাদিকদের এক সংবেদনশীল কর্মশালা অনুষ্ঠিত হয়েছে বুধবার। বেসরকারী উন্নয়ন ও গবেষনা সংস্থা বারসিক‘র আয়োজনে, হেল্প এইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায়, ইউরোপীয়ান ইউনিয়ন‘র অর্থায়নে কর্মশালার আয়োজন করা হয়।

জেলার ৩উপজেলার প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার ৩০সংবাদকর্মীদের অংশগ্রহনে কর্মশালায় প্রবীণ ইস্যুতে বিগত ৩বছরের সাংবাদিকদের প্রকাশিত সংবাদের বিভিন্ন তথ্য উপস্থাপন করে স্বাগত বক্তব্য রাখেন, বারসিক জেলা সমন্বয়কারী ইছাক উদ্দিন, মিডিয়া এন্ড ক্যাম্পেইন অফিসার তোবারক হোসেন খোকন, হেল্পএইজ প্রতিনিধি বেলায়েত হোসেন ও পবিত্র মান্দা। মুক্ত আলোচনায় অংশনেন নেত্রকোনা জেলা প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক এম মোখলেছুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, ম. কিবরিয়া চৌধুরী হেলিম, ভজন দাস, দেলোয়ার খান, মোঃ মোহন মিয়া, ফখরুল আলম খসরু, এস এম রফিকুল ইসলাম প্রমুখ।

কর্মশালায় প্রবীণ অধিকার সুরক্ষায় বিভিন্ন আলোচনায় পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় ভাবে প্রবীণদের প্রতি বৈষম্য-অবহেলা, নির্যাতন বন্ধ ও গণমাধ্যমে তাদের অধিকার সুরক্ষায় কিভাবে সচেতনতা মূলক সংবাদ উপস্থাপন করা যায় সে বিষয়ের উপর গুরুত্ব আরোপ করা হয়। এছাড়াও প্রবীণদের সকল সমস্যা সমাধানে সরকারকেই এগিয়ে আসা, প্রবীণ নীতিমালা ২০১৩ বাস্তবায়ন ও প্রচারণায় গণমাধ্যম কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। এক সমীক্ষায় আগামী ২০৫০ সালে বাংলাদেশে প্রবীণের সংখ্যা দাঁড়াবে ২২ শতাংশ। সে ক্ষেত্রে আমাদের করনীয় কি, কিভাবে আমাদের এগিয়ে আসতে হবে সে বিষয়ের দিক নির্দেশনা গুলো চিহ্নিত করা হয়। উল্লেখ্য, প্রবীণ ইস্যুতে সাংবাদিকদের লেখনীর জন্য ৩০জন সাংবাদিকদের সম্মাননা প্রদান করা হয়।