মেইন ম্যেনু

‘নেত্রকোনায় প্রবীণ ইস্যু নিয়ে সাংবাদিকদের সাথে সংবেদনশীল কর্মশালা‘

নেত্রকোনা জেলায় বারসিক নেত্রকোনার আয়োজনে জেলা পরিষদ হলরুমে প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ায় কর্মরত ৩ উপজেলার ৩০জন সাংবাদিকদের নিয়ে ‘‘প্রবীণ অধিকার বিষয়ে সাংবাদিকদের সাথে সংবেদনশীল শীর্ষক’’ দিনব্যাপি এক কর্মশালা শেষ হয়েছে সোমবার সন্ধ্যায়।

বারসিক জেলা সমন্বয়কারী জনাব ইছাক উদ্দিন এর সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, নেত্রকোনা জেলা প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান খান, কলমাকান্দা প্রেসক্লাব সাধারণ সম্পাদক ফখরুল আলম খসরু, দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি মোহন মিয়া। দুর্গাপুর, কলমাকান্দা ও নেত্রকোনার ৩০জন সংবাদকর্মীদের নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে হেল্পএইজ এর সহায়তায় উক্ত কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রবীণ ইস্যুতে সাংবাদিকদের করনীয় কি? সমাজ, রাষ্ট্র ও পরিবারে প্রবীণদের বলিষ্ঠ অংশগ্রহন থাকা সত্বেও কেন তারা সম্মানজনক, কর্মক্ষম এবং স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারছে না, এছাড়া প্রবীণ অধিকার বিষয়ে এক ‘‘টক শো’’ অনুষ্ঠিত হয়। এ সম্পর্কে বিস্তারিত আলোচনা ও সংবাদকর্মীদের লিখা এবং প্রবীন বিষয়ে বিভিন্ন রিপোর্টিং প্রদর্শন শেষে কর্মশালার সমাপ্তি ঘটে। প্রশিক্ষনে আলোচক ছিলেন, হেল্প প্রতিনিধি বেলায়েত হোসেন, পবিত্র মান্দা, বারসিক প্রতিনিধি তোবারক হোসে খোকন।

সংবাদকর্মীরা তাঁদের বক্তব্যে বলেন, বর্তমানে দেশের মোট জনসংখ্যার ৭% লোকই হচ্ছে প্রবীণ যাদের বয়স ৬০ বা ততর্ধো। ২০৩০ সালে আমাদের দেশে এর সংখ্যা দাঁড়াবে ১১.৭% এবং ২০৫০ সালে তা হবে ২২.৩% অতএব, আমাদের লেখনীর মাধ্যমে প্রবীণদের মুল সমস্যা গুলো সমাজের সর্বস্তরে তুলে ধরতে পারলেই আজকের কর্মশালার সার্থকতা আসবে। এ ক্ষেত্রে প্রবীণ অধিকার সুরক্ষায় সকল কাজে নিজেদের সহায়ক হিসেবে নিয়োজিত করার অঙ্গীকার ব্যাক্ত করেন।