মেইন ম্যেনু

নেপালের প্রধানমন্ত্রীর পদত্যাগ

অাস্থা ভোটে হারতে পারেন এমন আশঙ্কায় নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি পদত্যাগ করেছেন। রোববার দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিতব্য আস্থা ভোটের আগে পদত্যাগের ঘোষণা দিয়েছেন অলি।

রোববার সকালে রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি (আরপিপি) ও মাধেসি জনঅধিকার ফোরাম নেপাল (ডেমোক্রেটিক) ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দেয়ার পর অলির পদত্যাগের গুঞ্জন উঠে। এর আগে, নেপালের এই প্রধানমন্ত্রী তার সরকারের বিরুদ্ধে নেপালি কংগ্রেস অ্যান্ড মাওয়িস্ট পার্টি ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন। তার এই ভালো কাজের ফলে (ষড়যন্ত্রের অভিযোগ আনার জন্য) তিনি শাস্তি পাবেন বলে আশঙ্কা প্রকাশ করেন।

কে পি অলি প্রতিবেশি দুই দেশ ভারত ও চীনের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করেছিলেন। গত ১০ বছরের মধ্যে নেপালের অষ্টম প্রধামন্ত্রী হিসেবে গত অক্টোবরে ক্ষমতায় আসেন অলি। অলি নেতৃত্বাধীন জোট সরকার থেকে সরে গিয়ে নেপালের সাবেক মাওবাদীরা অনাস্থা ভোটের ডাক দেয়।

গত অক্টোবরে এই মাওবাদীদের সমর্থনেই প্রধানমন্ত্রী দায়িত্ব নিয়েছিলেন অলি। কিন্তু ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের জেরে জোট থেকে সরে যায় মাওবাদীরা। অলি তার অতীত প্রতিশ্রুতি থেকে সরে গিয়েছেন বলে অভিযোগ করেছে মাওবাদীরা।

সূত্র : এনডিটিভি।