মেইন ম্যেনু

নেহরুর পিতামহ কি মুসলমান ছিলেন?

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। সম্প্রতি উইকিপিডিয়ায় তার পাতাটিতে এক ব্যক্তি তথ্য সংযোজন করে যে, নেহরুর পিতামহ মুসলমান ছিলেন এবং তিনি এলাহাবাদের নিষিদ্ধ এলাকায় জন্মগ্রহণ করেছিলেন। তবে এ তথ্য পরে মুছে ফেলা হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ভারতের সরকার নিয়ন্ত্রিত ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি) থেকে একটি আইপি ঠিকানা ব্যবহার করে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ায় নেহরুর বিষয়ে কিছু সংবেদনশীল তথ্য সংযোজন করা হয়। এতে জানানো হয় এলাহাবাদের একটি সন্দেহজনক এলাকায় নেহেরুর জন্ম।
উইকিপিডিয়ায় সংযোজন করার কয়েক মিনিট পরই এ তথ্যগুলো মুছে ফেলা হয়। এতে তথ্যগুলোর বিষয়ে কোনো রেফারেন্স দেওয়া হয়নি। তবে এ সংযোজনে বেশ কিছু বিভ্রান্তি তৈরি হয় অনলাইনে। অনেকেই তথ্যের সত্যতা সংগ্রহ করার চেষ্টা করছেন।
অনলাইনে ভারতের এ রাজনীতিবিদের বিষয়ে অনুসন্ধান করতে গেলে কয়েকটি তথ্য আসে। এর মধ্যে একটি হলো ‘Jawaharlal Nehru: The Playboy’ এবং অন্যটি হলো ‘The Truth of Nehru Family’.
এ নিবন্ধগুলোতে নানাভাবে নেহরুর চরিত্র হননের চেষ্টা করা হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ দুটি ওয়েবসাইটেও জানানো হয়েছে নেহরুর পিতামহ একজন মুসলমান এবং তার জন্ম ভারতের এলাহাবাদের একটি পতিতালয়ে। তিনি একজন প্লেবয় বলেও তুলে ধরা হয় সেখানে।
তবে গবেষকরা জানিয়েছেন বাস্তবতা থেকে দূরে এ নিবন্ধগুলো বিশ্বাসযোগ্য নয়। জানা যায়, এলাহাবাদ শহরে জন্মগ্রহণকারী জওহরলাল নেহেরুর পিতা মতিলাল নেহেরু ও মা স্বরুপ রানি। নেহরুর পরিবার কাশ্মিরি। আইন ব্যবসার কারণে মতিলাল নেহেরু এলাহবাদে বসবাস শুরু করেন এবং সেখানে একজন আইনজ্ঞ হিসেবে প্রতিষ্ঠিা লাভ করেন। এই সময়েই মতিলাল নেহেরু কংগ্রেসের রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন। জওহরলাল ও তার দুই বোন বিজয়া লক্ষ্মী ও কৃষ্ণা “আনন্দ ভবন” নামকবাড়িতে পশ্চাত্য সাংস্কৃতিক পরিমণ্ডলে গড়ে ওঠেন।