মেইন ম্যেনু

নোট বাতিলে কতটা ক্ষতি হয়েছে আপনার? সুদ সহ সব ফেরানোর প্রতিশ্রুতি মোদীর

গত এক সপ্তাহ ধরে দেশজুড়ে নোটের হাহাকার চলছে। ৫০০ এবং ১০০ টাকার পুরনো নোট বাতিল হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছে আম-জনতা। নরেন্দ্র মোদীর দাবি, যেভাবে দেশের অর্থনীতিতে কালো টাকার লেনদেন হচ্ছে তাতে জাল নোটের সংখ্যা বাজারে উত্তরোত্তর বাড়ছে। এই অর্থদুর্নীতিতে সবচেয়ে বড় শিকার হয়েছে ৫০০ এবং ১০০০ টাকার নোট। তাই, পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নোট বাতিলের সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর দেখা যাচ্ছে সাধারণ মানুষের দুর্ভোগ চরমে। নগদের অভাবে প্রত্যেকেই প্রবল অসুবিধায় পড়েছেন। এই পরিস্থিতিতে সোমবার উত্তরপ্রদেশের গাজিপুরে রেল প্রকল্পের উদ্ধোধনে জান নরেন্দ্র মোদী। সেখানেই তিনি দাবি করেন, নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোটি কোটি গরীব ভারতবাসীর জন্য। এই সিদ্ধান্ত কার্যকর না হলে অর্থ নিয়ে যে দুর্নীতি চলছে তার জন্য ক্ষতির সম্মুখীন হচ্ছেন গরীব আম আদমির দল। নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণায় তাই গরিব মানুষ নিশ্চিন্তে ঘুমোচ্ছেন। আর ঘুমের ওষুধ খেতে হচ্ছে কালো টাকার কারবারিদের। কারণ, কালো টাকা এখন কীভাবে কাজে লাগাবে এরা, তা বুঝে উঠতে পারছে না। ওই টাকা এখন কাগজের টুকরোরতে পরিণত হয়েছে।

এদিন গাজিপুরের জনসভায় মোদীর আর্জি ছিল, ‘ভরসা রাখুন। দেখুন যে হয়রানি আর ভোগান্তি হয়েছে, তার বিনিময়ে সুদ সমেত সব ফেরত পাবেন’। দুর্নীতিবাজরা যে কালো টাকা জমিয়ে রেখেছে তা আসলে দেশের গরীব মানুষের। এই কালো টাকা কেন্দ্রীয় সরকার উদ্ধার করেই ছাড়বে, বলে জানান মোদী।