মেইন ম্যেনু

নৌকায় ওয়ারলেস স্থাপনের অনুরোধ জানিয়েছেন র‌্যাব ডিজি

র‌্যাব এর মহাপরিচালক বেনজির আহমেদ সুন্দরবনে জেলে বাওয়ালীদের নৌকায় ভিএইচএফ ওয়ারলেস স্থাপনের জন্য অনুরোধ জানিয়েছেন। এবিষয়ে তিনি বলেছেন, শুধু বনদস্যুদের উৎপাত থেকে নয়, যেকোনো বিপদে এই ওয়ারলেসের মাধ্যমে কোস্টগার্ড, নেভী ও র‌্যাবের সঙ্গে বনজীবীরা যোগাযোগ করতে পারবেন।

মঙ্গলবার দুপুরে খুলনা সার্কিট হাউজে উপকূলীয় জেলাসমুহে মৎস্যজীবী জেলেদের মৎস্য আহরণ নির্বিঘ্ন ও জলদস্যু দমনে জাতীয় টাক্সফোর্স কমিটির বৈঠক শেষে তিনি একথা বলেন।

র‌্যাব মহাপরিচালক আরো বলেন, টাক্সফোর্স গঠনের পর থেকেই সুন্দরবন ও সংলগ্ন এলাকায় এক হাজার তিনশত ৩৭টি অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় বন্দুকযুদ্ধে মারা গেছেন ৩৫ জন এবং গ্রেফতার হয়েছেন ছয়শ ১১ জন।

তিনি বলেন, আগামীতে টাক্সফোর্স বনজীবীদের সঙ্গে দস্যুদের ব্যাপারে মত বিনিময় করে দস্যুদের তালিকা করা হবে এবং একই সঙ্গে বনজীবীদের ডেটাবেজ তৈরি করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বনদস্যুদের অস্ত্র সরবরাহকারী এবং গডফাদারদের বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যোগসূত্র পেলেই তাদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। এক্ষেত্রে কোনো রাজনৈতিক প্রভাব খাটবে না।

সরকারি ও বেসরকারি উদ্যোগে সুন্দরবনের বন বিভাগের ৭২টি ক্যাম্পের সক্ষমতা বৃদ্ধি এবং পশ্চিম সুন্দরবনে র‌্যাবের ক্যাম্প স্থাপন করা হবে বলেও জানান র‌্যাব ডিজি।