মেইন ম্যেনু

নৌকা-ধানের শীষের লড়াই শুরু

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ইউপি নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। এদিন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে, প্রথমবারের মতো চেয়ারম্যান পদে দলীয়ভাবে নির্বাচন হওয়ায় বেশির ভাগ এলাকায় আতঙ্ক ও উৎকণ্ঠা দেখা দিয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশনেও (ইসি) রয়েছে উৎকণ্ঠা।তবে সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে আশাবাদী ইসি।

তফসিল অনুযায়ী প্রথম ধাপে ৭৫২টি ইউপিতে ভোটের তারিখ ঘোষণা করা হলেও নানা জটিলতায় স্থগিত ও পিছিয়েছে ৩১টির ভোট। প্রথম ধাপের নির্বাচনে অংশ নিচ্ছে ১৪টি দল।

প্রথম ধাপের নির্বাচনে ভোটার ১ কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৪১ জন। ভোটকেন্দ্র ৬ হাজার ৯৮৭টি। চেয়ারম্যান পদে নির্বাচন করছেন ৩ হাজার ৪৩ জন। সংরক্ষিত মহিলা আসনে ৭ হাজার ৫৭৫ জন আর সাধারণ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৫ হাজার ৮৪৭ জন।

তবে এরই মধ্যে ৫৪ জন চেয়ারম্যান, ১৭৯ জন সাধারণ সদস্য ও ৫৪ জন সংরক্ষিত সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে ২২ জন করে নিরাপত্তা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে।তবে পরিস্থিতি বিবেচনায় কেন্দ্রভিত্তিক নিরাপত্তা সদস্য বাড়াবে স্থানীয় প্রশাসন।



(পরের সংবাদ) »