মেইন ম্যেনু

নয়াদিল্লিতে বিজিবি-বিএসএফের সম্মেলন শুরু

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের আনুষ্ঠানিক সম্মেলন চলছে। সোমবার সকালে ভারতের নয়াদিল্লিতে এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের নেতৃত্বে ২২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নিয়েছে। সম্মেলন আগামী ৭ আগস্ট পর্যন্ত চলবে।

ভারতীয় সময় সকাল ১০টায় নয়াদিল্লিস্থ বিএসএফ সদর দপ্তরে সম্মেলন শুরু হয়। পাঁচ দিনব্যাপী এ সম্মেলনে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, আহত করা, নিরীহ বাংলাদেশি নাগরিকদের গ্রেফতার বা আটক করা, সীমান্ত লঙ্ঘন বা অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, বাংলাদেশে অনুপ্রবেশ ও মানব পাচার, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য চোরাচালান, ফেনসিডিলসহ অন্যান্য মাদক, নেশাজাতীয় দ্রব্য পাচার ও সীমান্ত এলাকায় পপি চাষ, সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক ও নির্মাণ কাজ, উভয় দেশের সীমান্ত নদী সমূহের তীর সংরক্ষণ, পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় এবং বিবিধ বিষয়সমূহ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

বাংলাদেশ প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিজিবির সরাইল, যশোর, রংপুর ও চট্টগ্রাম রিজিয়নের কমান্ডার, বিজিবি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন। অপরদিকে বিএসএফ মহাপরিচালক ডি কে পাঠক -এর নেতৃত্বে ২৪ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছে।

ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতনকর্মকর্তাবৃন্দ, ফ্রন্টিয়ার আইজিগণ, ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং সার্ভে অব ইন্ডিয়ার কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন।

এই সফরে ফেলানী ইস্যুও উত্থাপন করা হবে। আগামী ৬ আগস্ট সম্মেলনের যৌথ আলোচনার দলিল (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স-জেআরডি) স্বাক্ষরিত হবে। একই দিন বিজিবি মহাপরিচালক ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া বিজিবি মহাপরিচালক আগামী ৭ আগস্ট বিএসএফ প্রশিক্ষণ একাডেমী, টেকানপুরে (গোয়ালিয়র ও মধ্যপ্রদেশ) বিএসএফের সাব-ইন্সপেক্টরদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অভিবাদন গ্রহণ করবেন।