মেইন ম্যেনু

‘পণ্য বিক্রি করো, নারী শরীর নয়’ (ভিডিও)

এক শতাব্দী অগেও বিজ্ঞাপনের ধারণা ছিল পণ্যভিত্তিক। কিন্তু শতাব্দী ঘুরতেই সেটি পুরোপুরি উল্টে হয়ে গেল নারী শরীর কেন্দ্রিক। সুগন্ধি থেকে গাড়ি, খাবার থেকে গৃহস্থ্য আসবাব, দুনিয়ার সব পণ্যের বিজ্ঞাপনে অবাধে বিক্রি হচ্ছে নারীর শরীর, যৌনতা। হাল আমলের প্রায় সব বিজ্ঞাপনে নারীকে যেভাবে উপস্থাপন করা হয়, বাস্তবে পণ্যের সাথে তার কোনো সম্পর্কই নেই।

বিজ্ঞাপনে নারীর শরীরকে অকারণে বিকৃত ও যৌন আবেদনময়ীভাবে উপস্থাপনের বিরুদ্ধে এবার একটি অনলাইন ক্যাম্পেইন শুরু হয়েছে। ইতিমধ্যেই ইন্টারনেটে সাড়া ফেলেছে এ প্রচারণা।

#WomenNotObjects হ্যাশট্যাগের ক্যাম্পেইনে অংশগ্রহণ করছেন বিশ্বের সব প্রান্তের মানুষ। প্রচারণার জন্য একটি ভিডিও পোস্ট হয়েছে ইন্টারনেটে। ভিডিওটিতে বিজ্ঞাপনে নারীকে অযৌক্তিক উপস্থাপন করা হয়েছে, এমন বেশকিছু বিজ্ঞাপনের সমালোচনা করে এসব বিষয়ে সচেতনতা সৃষ্টির আহবান জানানো হয়েছে। মজার কথা হচ্ছে, যিনি এ ক্যাম্পেইন শুরু করেছেন, তিনিও একজন বিজ্ঞাপন নির্মাতা এবং একজন নারী।

বিজ্ঞাপনে নারীদের যৌক্তিক উপস্থাপনের আহবান জানিয়ে তিনি বলেন, অধিকাংশ বিজ্ঞাপনে নারীদের উপস্থিতি কুরুচিপূর্ণ, বিব্রতকর ও অসম্মানজনক। নারীদেরকেই এর সমাধানে এগিয়ে আসতে হবে।

ফেসবুকেও প্রচারণা চালানো হচ্ছে। ক্যাম্পেইনের ফেসবুকে পেজ https://www.facebook.com/womennotobjects

ভিডিওটি দেখতে ক্লিক করুণ