মেইন ম্যেনু

পদার্থে নোবেল বিজয়ী তিন ব্রিটিশ বিজ্ঞানী

পদার্থবিদ্যায় ২০১৬ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর পদার্থে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী। এরা হলেন ডেভিড থোলেস, ডানকান হালডেন ও মাইকেল কোস্টারলিটজ। খবর দ্য গার্ডিয়ানের।

নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই তিন বিজ্ঞানী তাদের সাম্প্রতিক আবিষ্কারের মাধ্যমে এক নতুন দিগন্ত উন্মোচন করেছেন।

নোবেল বিজয়ীর নাম ঘোষণার পর বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন হালডেন। টেলিফোনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি সত্যিই খুব বিস্মিত। নিজেকে ধন্য মনে হচ্ছে।’

নতুন আবিষ্কৃত এই উপকরণের মাধ্যমে আরো বড় কিছু করা সম্ভব বলে আশা প্রকাশ করেছেন তিনি।

টপোলজিকাল ফেজ ট্রানজিশন এবং টপোলজিকাল ফেজেস অব মেটারের ওপর তাত্ত্বিক কাজের জন্য এই তিন ব্রিটিশ বিজ্ঞানীকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা সুপার কন্ডাক্টর, সুপার ফ্লুইড ও পালতা ম্যাগনেটিক ফিল্মের আচরণ বুঝতে উচ্চতর গাণিতিক পদ্ধতি ব্যবহার করেছেন। এর মাধ্যমে ইলেক্ট্রনিক্সে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে।

নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন থোলেস এবং বাকি অর্থ যৌথভাবে পাবেন হালডেন এবং মাইকেল কোস্টারলিটজ। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এই তিন নোবেল বিজয়ীর হাতে পুরস্কার প্রদান করা হবে।

গত বছর যৌথভাবে পদার্থে নোবেল পেয়েছিলেন জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আর্থার ম্যাকডোনাল্ড। মৌলিক কনিকা নিউট্রিনোর দোলন ও মহাবিশ্বে এর ভরের অস্তিত্ব নিয়ে উল্লেখযোগ্য গবেষণার স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেয়া হয়েছিল।

সোমবার চিকিৎসাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য নোবেল পেয়েছেন জাপানের ইউশিনুরি ওসুমি। বুধবার রসায়নে এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এছাড়া আগামী সপ্তাহে অর্থনীতি এবং সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।